ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ই-সিগারেট থেকে ধূমপানে আসক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ৩১ অক্টোবর ২০১৭

কৈশোর থেকে ই-সিগারেট টানার অভ্যাস থাকলে পরে ধূমপানে আসক্ত হয়ে পড়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইলেকট্রিক সিগারেট, ই-সিগ, ভেপ ইত্যাদি আমাদের দেশেও বেশ পরিচিত। আর কিশোর, তরুণদের মধ্যে ব্যবহার করার প্রচলনও রয়েছে প্রচুর।

যন্ত্রটিকে ধূমপায়ীরা ধূমপান ছাড়ার উপায় হিসেবে দেখলেও বর্তমানে এটি নতুন ধরনের নেশা হয়ে দাঁড়িয়েছে, যা ছড়িয়ে পড়েছে স্কুল, কলেজ পড়ুয়া অপ্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের হাতেও।

কানাডার ওন্টারিওতে অবস্থিত ইউনিভার্সিটি অফ ওয়াটারলু’র এক গবেষণায় দেখা গেছে, কম বয়সে ভেপ ব্যবহার করা  ছেলেমেয়েদের অধিকাংশই প্রাপ্তবয়স্ক হয়ে সিগারেট মুখে তুলে নিচ্ছে।  

এই বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ডেভিড হ্যামন্ড বলেন, “ইলেকট্রিক সিগারেটের ব্যবহার ধূমপানে অভ্যস্ত হওয়াকে আরও সহজ করে তুলছে।”

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল (সিএমএজে)-তে প্রকাশিত এই গবেষণাটিতে কানাডার বিভিন্ন প্রদেশের ৪৪ হাজার ১৬৩ জন শিক্ষার্থীকে যুক্ত করা হয়।

গবেষকরা প্রথম পর্যায়ে ৮৭টি বিদ্যালয়ে ২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইলেকট্রিক সিগারেট ব্যবহারকারীদের খুঁজে বের করেন। পরবর্তীতে দ্বিতীয় পর্যায়ে ২০১৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত তাদের পর্যবেক্ষণ করেন।

শিক্ষার্থীদের ছয় ভাগে ভাগ করেন গবেষকরা, বর্তমান নিয়মিত ধূমপায়ী, বর্তমান অনিয়মিত ধূমপায়ী, প্রাক্তন ধূমপায়ী, ধূমপানের স্বাদ চেখে দেখছে, এখনও সিগারেটের ধোঁয়া ফুসফুসে নিতে পারে না এবং কখনই ধূমপান করেনি।

দুই পর্যায়েই গবেষণা শুরুর ৩০ দিন আগে যারা ইলেকট্রিক সিগারেট ব্যবহার শুরু করেছে, তাদের মধ্যে শিগগিরই সিগারেটে অভ্যস্ত হওয়ার এবং একবছর পরেও ধূমপান চালিয়ে যাওয়ার সম্ভাবনা প্রকট ছিল বলে দাবি করেন গবেষকরা।

গবেষণায় শুধুমাত্র ইলেকট্রিক সিগারেট পান করা থেকে সিগারেট পান করার সুত্রপাত নিয়ে পর্যবেক্ষণ করা হয়। তবে ধূমপান ছাড়ার ক্ষেত্রে ইলেকট্রিক সিগারেটের প্রভাব পর্যবেক্ষণ করা সম্ভব হয়নি।

হ্যামন্ড বলেন, “ইলেকট্রিক সিগারেট আর সিগারেটের মধ্যকার সম্পর্কটা পরস্পরের উপর প্রভাব বিষয়ক নয়, বরং দুটোতে অভ্যস্ত হওয়ার কারণ বিষয়ক। যেসব ব্যক্তিগত কিংবা সামাজিক কারণে ইলেকট্রিক সিগারেটের ব্যবহার বাড়ছে, ঠিক একই কারণগুলো কিশোরদের ধূমপানে অভ্যস্ত করে তুলতে পারে।”

এই কারণগুলো ইলেকট্রিক সিগারেটের তুলনায় সিগারেটেই অভ্যস্ত করে বেশি। তবে ইলেকট্রিক সিগারেটের মাধ্যমে অল্পবয়সেই নিকোটিনের সংস্পর্শে আসার ফলে পরে সিগারেটে আসক্ত হওয়ার সম্ভাবনা যে বাড়ায়- সে আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

/ কে আই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি