ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উইমেন্স ইনোভেশন ক্যাম্পের উদ্বোধন ও পুরস্কার প্রদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ৮ মার্চ ২০১৮

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৮ এর উদ্বোধন ও এর বিজয়ীদের পুরস্কৃত করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

নারী দিবস উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার “উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৮” এর উদ্বোধন করা হয় এবং উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৭ এর বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কাজী রওশন আক্তার এবং জনপ্রিয় সংগীত শিল্পী মেহরীন। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার।

নারীদের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে সেগুলো সমাধানের জন্য এটুআই প্রোগ্রাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে ২০১৬ সাল থেকে প্রতিবছর উইমেন্স ইনোভেশন ক্যাম্প আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘নারীর দুর্ভোগ নিরসনে নারীর উদ্ভাবন’- প্রতিপাদ্য বিষয়ে ২০১৭ সালে আয়োজন করা হয়েছে ‘উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৭’। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য, সমাজে নারীদের গুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করা এবং একটি উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে নারীদের দ্বারা এগুলোর উদ্ভাবনী সমাধানের ব্যবস্থা করা।

প্রতিযোগিতায় নারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ, কর্মজীবী মায়েদের বিড়ম্বনা, নারীর সম্ভাবনাময় দক্ষতার ব্যবহার এবং বৃদ্ধ নারীদের বিবিধ সমস্যা এ ৪ টি ক্ষেত্রের আইডিয়া বিজয়ী হয়েছে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি বেগম মেহের আফরোজ চুমকি

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম দীর্ঘ দিন ধরে নারীর ক্ষমতায়নে সমাজের সকল শ্রেণি ও পেশার লোকদেরকে সম্পৃক্ত করার কাজ করে আসছে। নারীর উদ্ভাবনী ও সৃজনশীল ক্ষমতাকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যেম নারীদের দ্বারা দেশের নানা সমস্যা সমাধানের লক্ষ্যে এটুআই এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ প্রয়াস হচ্ছে এই উইমেন্স ইনোভেশন ক্যাম্প।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি