ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উইলিয়াম ফকনারের প্রয়াণ দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ৬ জুলাই ২০২১

সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন সাহিত্যিক উইলিয়াম কাথবার্ট ফকনারের প্রয়াণ দিবস আজ। তিনি ১৯৬২ সালের আজকে এই দিনে মৃত্যুবরণ করেন।

ফকনার ১৮৯৭ সালের ২৫ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যের নিউ আলবেনিতে মারি কাথবার্ট ফকনার এবং মড বাটলার ফকনারের ঘরে জন্ম নেন। তার বয়স যখন পাঁচ, তখন তার পরিবার মিসিসিপির অক্সফোর্ড শহরে চলে আসে। এ শহরেই ফকনার তার জীবনের অধিকাংশ সময় কাটান।

ফকনারের সাহিত্যিক জীবন শুরু হয় কবিতা লিখে। এদের কিছু প্রকাশিতও হয়। ১৯২১ সালে তার লেখা একটি নাটক মঞ্চায়িত হয়। ১৯২৪ সালে তার প্রথম কবিতার বই প্রকাশিত হয়। ১৯২৫ সালে তার সঙ্গে শেরউড অ্যান্ডারসনের সাক্ষাৎ হয়। অ্যান্ডারসন তাকে কল্পকাহিনি লিখতে উদ্বুদ্ধ করেন। অন্য মার্কিন লেখকদের অনুসরণ করে ১৯২৫ সালে ফকনার ছয় মাসের জন্য ইউরোপ সফর করে আসেন। যুক্তরাষ্ট্রে ফিরে এসে তিনি মনোযোগ দিয়ে লেখালেখি শুরু করেন। ১৯২৬ সালে তার প্রথম উপন্যাস প্রকাশ পায়, ১৯২৭ সালে বের হয় দ্বিতীয়টি। ‘সার্টোরিস’ নামে তৃতীয় উপন্যাসটি ১৯২৯ সালে প্রকাশিত হয়। ১৯৩০ ও ১৯৪০-এর দশকের শুরুর দিকে ফকনার চিত্রনাট্য লেখক হিসেবে হলিউড গিয়েছিলেন। জীবনের বাকি সময় তিনি অক্সফোর্ডেই গল্প ও উপন্যাস লিখে কাটিয়ে দেন।

ফকনার মোট ১৯টি উপন্যাস ও বহু ছোটগল্প লেখেন। তার বেশ কিছু কাব্যগ্রন্থও আছে। তার সবচেয়ে বিখ্যাত উপন্যাসগুলো হলো- দ্য সাউন্ড অ্যান্ড দ্য ফিউরি (১৯২৯), অ্যাজ আই লে ডাইং (১৯৩০), লাইট ইন অগাস্ট (১৯৩২), আবসালোম, আবসালোম! (১৯৩৬) এবং দি আনভ্যাংকুইশ্ড (১৯৩৮)।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি