ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

উদ্বেগ বাড়াচ্ছে মোটরসাইকেল দুর্ঘটনা (ভিডিও)

রিয়াজ সুমন, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ১১ মে ২০২২ | আপডেট: ১২:৩০, ১১ মে ২০২২

উদ্বেগ বাড়াচ্ছে মোটরসাইকেল দুর্ঘটনা। বছরের প্রথম চার মাসেই প্রাণহানী হাজারের কাছাকাছি। পঙ্গুত্বের শিকার অসংখ্য। চালকদের সচেতনতা বৃদ্ধি ও সড়ক-সংশ্লিষ্ট আইনের কঠোর প্রয়োগ না হলে ভবিষ্যতে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা গবেষক ও বিশেষজ্ঞদের।

মোটরসাইকেল সড়ক যোগাযোগের জনপ্রিয় একটি বাহন। পথের ভোগান্তি কমিয়ে সময় বাঁচিয়ে দেয়ায় শহর থেকে গ্রাম সর্বত্রই বাড়ছে এর চাহিদা। ৫ বছর আগেও দেশে দুই চাকার এই বাহনটির চাহিদা ছিল বছরে ১ লাখ ৮০ হাজার। বর্তমানে মোটরসাইকেলের বাজার উন্নীত হয়েছে প্রায় ৬ লাখে। 

সময়ের সাথে যেমন পাল্লা দিয়ে বাড়ছে মোটরসাইকেলের ব্যবহার, তেমনি দুর্ঘটনাও বাড়ছে উদ্বেগজনক হারে। রোডস সেফটি ফাউন্ডেশনের তথ্য বলছে চলতি বছরের প্রথম চার মাসেই মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন কমপক্ষে ৮৩০ জন। যদিও ২০২১ সালে মোট মৃত্যু ছিল ২ হাজার ২১৪। 

রোডস সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, “মোটরসাইকেলের ব্যবহার বাড়ছে, সরকারও উৎসাহিত করছে। মোটরসাইকেল উৎপাদন, আমদানী এবং বিক্রির ক্ষেত্রে শর্তগুলো শিথিল করা হয়েছে। বাহনটি যে ইচ্ছা সেই কিনতে পারছেন এবং যে কেউই চালাতে পারছেন।”

মৃত্যুর এই মিছিল বড় করেছে ঈদ যাত্রা। এবারের ঈদুল ফিতরের ছুটিতে মোটরসাইকেলযোগে রাজধানী ছাড়েন প্রায় ২৫ লাখ মানুষ। রোড সেফটি ফাউন্ডেশনের হিসাব বলছে, ঈদের আগে-পরে ১০ দিনে সারাদেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন অন্তত ২৪৯ জন। তাদের মধ্যে ৯৭ জনই মোটরসাইকেল আরোহী।

সাইদুর রহমান বলেন, “কিশোর-যুবক-তরুণ তারা ট্রাফিক আইন জানেনা এবং আইন মানার প্রবণতাও তাদের মধ্যে নেই। তারা বেপরোয়াভাবে মোটরসাইকেল চালায়। যার ফলে মৃত্যুহারটা ব্যাপক হারে বেড়ে গেছে। এটা খুবই উদ্বেগজনক ব্যাপার।”

সড়কের অব্যবস্থাপনা, ঈদকে কেন্দ্র করে পর্যাপ্ত গণপরিবহন না থাকা এবং চালকদের বেপরোয়া আচরণ এর জন্য দায়ী বলছেন বিশেষজ্ঞরা। 

বুয়েট অধ্যাপক ড. শামসুল হক বলেন, “মোটরসাইকেল এমন একটা অভিশাপ, যেটা একটা তরুণ প্রজন্মকে তার ডেস্টিনেশনে যেতে দেয় না দেশের নেতৃত্বে অংশগ্রহণ করতেও বাধা দেয়। যেই কারণে এটাকে রাজনৈতিকভাবেই মোকাবেলা করতে হবে। এই সরকার কিন্তু পরিপক্ক, কঠিন যদি আইন করতে চায় এই সরকারই পারবে। কিন্তু এখন যেগুলো আছে মৃত্যুর মিছিল বাড়ার পলিসি, এখান থেকে ধাপে ধাপে বের হয়ে আসতে হবে।”

দূরপাল্লার যাত্রায় মোটরসাইকেলের ব্যবহার না করার পরামর্শ বিশেষজ্ঞদের। এছাড়া মানসম্পন্ন গণপরিবহনের ব্যবস্থা এবং যানজটের ভোগান্তি কমিয়ে সড়কে শৃঙ্খলা নিশ্চিতের ওপর জোর দিলেন তারা।  

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি