ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

এক দিনেই এতো দিবস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ২১ জুন ২০২০ | আপডেট: ১৭:৪৩, ২১ জুন ২০২০

একদিনেই যেন সবকটি ডে’!

একদিনেই যেন সবকটি ডে’!

আজ ২১ জুন, দীর্ঘতম দিন। একই সঙ্গে দীর্ঘতম সূর্যগ্রহণও আজই। যেন ঘটনার ঘনঘটা একটি দিন। সব ‘ডে’ যেন আজকের এই দিনেই। জেনে নিন, আর কোন কোন বিশেষ দিন আজ পালিত হচ্ছে বিশ্বের প্রায় সর্বত্র!

আজ আন্তর্জাতিক যোগ দিবস। জাতিসংঘের ঘোষণার পর ২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে পালিত হয়ে আসছে ভারত-বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশে।

আজ ফাদার্স ডে বা বাবা দিবস। এই দিনটি সূচনার ইতিহাস বেশ প্রাচীন। আমেরিকায় গৃহযুদ্ধের সময় এক সেনার মৃত্যু হয়, যাঁর নাম উইলিয়াম জ্যাকসন স্মার্ট। জ্যাকসন স্মার্টের মেয়ে সোনোরা স্মার্ট বাবার এই আত্মত্যাগ স্মরণে রাখতেই এই দিনটি ‘ফাদার্স ডে’ হিসেবে পালন করা শুরু করেন ১৯১০ সাল থেকে। তার পর থেকেই বিশ্বের শতাধিক দেশে জুন মাসের তৃতীয় রোববার ‘ফাদার্স ডে’ হিসেবে পালন করা হয়।

২১ জুনে পালিত হয় বিশ্ব সংগীত দিবস। বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। তবে, ১৯৮২ সাল থেকে এই ফেস্টিভ্যাল 'ওয়ার্ল্ড মিউজিক ডে' হিসাবে স্বীকৃতি পায়। তার পর থেকেই বিশ্বর শতাধিক দেশে (১১০টিরও বেশি দেশে) পালিত হয়ে আসছে 'ওয়ার্ল্ড মিউজিক ডে'।

২১ জুন, আজ বিশ্ব মোটরসাইকেল দিবস। ১৮৬০ সালে প্রথম প্যারিসে পালিত হয় এই দিনটি। তার পর ধীরে ধীরে বিশ্বের একাধিক দেশে পালিত হওয়া শুরু হয় এই বিশেষ দিনটি।

২০১৩ সালের ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ হয়েছিল ‘সেলফি’ শব্দটি। বর্তমানে ২১ জুন দিনটি জাতীয় সেলফি দিবস হিসাবেও পালিত হচ্ছে। সূত্র- জিনিউজ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি