ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

একাত্তরে এই দিনে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩, ১৮ মার্চ ২০১৮ | আপডেট: ১১:৩৮, ১৮ মার্চ ২০১৮

আজ ১৮ই মার্চ। ১৯৭১ সালের এইদিনে ছাত্রলীগের একাংশ ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পতাকা উত্তোলনের কর্মসূচি ঘোষণা করে। নতুন জাতীয় সংগীতে পতাকা উত্তোলনের ঘোষণায় ব্যাপকভাবে উদ্দীপ্ত হয় মুক্তিকামী মানুষ।

পাকিস্তানি শাসকগোষ্ঠী ১৯৭১ সালের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে সঙ্গে আলোচনার নামে সময়ক্ষেপন করতে থাকে। আর সেই সুযোগে বাড়াতে থাকে সৈন্য সমাবেশ ও অস্ত্রের মজুদ। এ’সময় ছাত্রলীগের গোপন নীতিনির্ধারণী ফোরাম, নিউক্লিয়াসের সিদ্ধান্তে ২রা মার্চ পতাকা উত্তোলন এবং ৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ করা হয়।

বঙ্গবন্ধুর সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের প্রথম দফায় আলোচনার গতি-প্রকৃতি সন্দেহজনক হওয়ায়, ১৮ মার্চ নিউক্লিয়াস ২৩শে মার্চ নতুন জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের ঘোষণা দেয়। এই কর্মসূচী ছাত্র-জনতাকে ব্যাপকভাবে আলোড়িত করে বলে জানান, সেসময়ে ছাত্রলীগের সভাপতি নুরে আলম সিদ্দিকী।

সেনা তৎপরতা বৃদ্ধিতে জনগণের মনোবল যাতে ভেঙে না পড়ে, সেজন্যই নিউক্লিয়াস এমন কঠিন কর্মসূচি দিয়েছিল বলে জানান সংগঠনের সাবেক নেতা শরীফ নুরুল আম্বিয়া।

১৯৬২ সালে বঙ্গবন্ধুর প্রেরণায় স্বাধীন বাংলা বিবাদী পরিষদ তথা নিউক্লিয়াস প্রতিষ্ঠার পর সব আন্দোলনেই অগ্রণী ভূমিকা পালন করে। মুক্তিযুদ্ধের সময় এই সংগঠনের নেতাদের নেতৃত্বেই গঠিত হয় মুজিববাহিনী, ত্বরান্বিত হয় বিজয়, জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি