ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

একাধিক মারণব্যাধি থেকে বাঁচতে খান কাজু বাদাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২, ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৩৫, ২০ আগস্ট ২০১৮

একাধিক গবেষণায় দেখা গেছে, নানাবিধ ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং ফাইবারে সমৃদ্ধি বাদাম উপাদানটি একাধিক রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে। বিশেষত হার্টের রোগে, কোলেস্টেরল, ব্লাড সুগার এবং ক্যান্সারের মতো মারণব্যাধি রোগকে দূরে রাখে।

ইয়েল ইউনির্ভাসিটি ক্যান্সার সেন্টারের গবেষকদের করা এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত এক মুঠো করে বাদাম খাওয়া শুরু করলে কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

তাহলে চলুন যেসব রোগের উপকার মিলবে-

) হাড় এবং দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটে: বাদামে উপস্থিত ক্যালসিয়াম এবং ফসফরাস শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে হাড়ের ক্ষমতা চোখে পরার মতো বৃদ্ধি পায়। সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগে না।

) ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়: বেশ কিছু গবেষণায় দেখা গেছে, বাদামে উপস্থিত রাইবোফ্লেভিন এবং এল-কার্নেটাইন নমক দুটি উপাদান ব্রেন সেলের ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার যখন ব্রেন সেলের কর্মক্ষমতা বেড়ে যায়, তখন মস্তিষ্কের ক্ষমতা বাড়তে সময় লাগে না। প্রসঙ্গত, প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে পাঁচটি বাদাম জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে উঠে বাদামগুলি খান।

) এনার্জির চাহিদা মেটে: শরীরের সচলতা বৃদ্ধি পাক, এমনটা যদি চান, তাহলে নিয়মিত এক বাটি করে বাদাম খাওয়া শুরু করুন। দেখবেন উপকার মিলতে সময় লাগবে না। কারণ এই প্রকৃতিক উপাদানটির অন্দরে উপস্থিত ম্যাগনেসিয়াম, রাইবোফ্লেভিন এবং কপার এনার্জির ঘাটতি দূর করে সার্বিকবাবে শরীরের সচলতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

) ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে: বাদামে উপস্থিত ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে, শরীরে এই খনিজটির ঘাটতি দেখা দিলে অল্প সময়ের মধ্যেই ব্লাড প্রেসার মারাত্মক বেড়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। আর বেশিদিন যদি রক্ত চাপ নিয়ন্ত্রণের বাইরে থাকে, তাহলে হঠাৎ করে স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কিডনির সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

) অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পায়: এটি হল এমন একটি উপাদান যা ক্যান্সার রোগকে প্রতিরোধ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর মধ্যে দিয়ে নানাবিধ সংক্রমণকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখানেই শেষ নয়, অ্যান্টিঅক্সিডেন্ট আরও নানা উপকারে লেগে থাকে। যেমন, অ্যাক্সিডেটিভ ট্রেস কমিয়ে কোষেদের ক্ষত রোধ করে, সেই সঙ্গে ত্বকের এবং শরীরের বয়স কমাতেও সাহায্য করে থাকে।

) ডায়াবেটিসের মতো রোগ দূরে থাকে: বাদামে থাকা ম্যাগনেসিয়াম রক্তে উপস্থিত শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেই কারণেই তো ডায়াবেটিকদের নিয়মিত বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

) কোষেদের স্বাস্থ্যের উন্নতি ঘটে: বাদামে উপস্থিত প্রচুর মাত্রায় ভিটামিন ই শরীরের প্রতিটি কোণায় ছড়িয়ে থাকা কোষেদের কর্মক্ষমতার বৃদ্ধি ঘটানোর সঙ্গে সঙ্গে তাদের শরীরে যাতে কোনও ভাবে ক্ষতের সৃষ্টি না হয়, সেদিকেও খেয়াল রাখে। 

) হজম ক্ষমতার উন্নতি ঘটে: বেশ কিছু গবেষণায় দেখা গেছে, নিয়মিত পানিতে ভেজানো কাজুবাদাম খেলে দেহের অন্দরে বিশেষ কিছু এনজাইমের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে হজম ক্ষমতার উন্নতি ঘটতে শুরু করে। সেই সঙ্গে গ্যাস-অম্বলের প্রকোপও কমে যায়।

) ইমিউনিটি বৃদ্ধি পায়: নিয়মিত বাদাম খাওয়া শুরু করলে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটাতে থাকে। ফলে নানাবিধ সংক্রমণকে দূরে থাকতে বাধ্য হয়। তবে এখানেই শেষ নয়, বাদামে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট আরও নানা উপকারে লেগে থাকে। যেমন ধরুন, অ্যাক্সিডেটিভ ট্রেস কমিয়ে কোষেদের ক্ষত রোধ করে।

১০) ওজন নিয়ন্ত্রণে চলে আসে: বাদাম খাওয়ার পর ক্ষিদে একেবারে কমে যায়। ফলে মাত্রাতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা হ্রাস পায়। সেই সঙ্গে শরীরে প্রয়োজন অতিরিক্ত ক্যালরি জমে ওজন বৃদ্ধির সম্ভাবনাও কমে।

সূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি