ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এলার্জি দূর হবে নিমপাতায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫, ৯ জানুয়ারি ২০২০

এলার্জির সঙ্গে আমরা কম-বেশি সবাই পরিচিত। এলার্জির কারণে যখন-তখন অস্বস্তিতে ভোগেন অনেকেই। এলার্জি শুধু চুলকানি নয়, হাঁচি-কাশি কিংবা হাঁপানিও এলার্জির মধ্যে পড়ে। এর সমস্যা যে কতোটা ভয়ঙ্কর, তা শুধু ভুক্তভোগীরাই জানেন। 

এলার্জির কারণে অনেকে খাদ্যতালিকা থেকে বাদ রাখেন প্রিয় খাবারদাবার। যেমন- গরুর দুধ, হাঁসের ডিম ডিম, ইলিশ, চিংড়ি, পুঁটি, বোয়াল, বেগুন, কচু, গরুর মাংস, হাঁসের মাংস ইত্যাদি। কারণ এলার্জির কারণে অনেকের ত্বক চুলকাতে থাকে এবং সঙ্গে সঙ্গে চাকা হয়ে লাল হয়ে যায়। কারও চোখ চুলকায়, এ থেকে পানি পড়া ও চোখ লাল হয়ে ফুলে ওঠে।

চর্মরোগ, হাঁপানি ও নাক দিয়ে পানি পড়া বা হাঁচির সমস্যাও হয় এলার্জির কারণে। তাই থেকে মুক্তি পেতে অনেকে নিয়মিত ওষুধ খেয়ে থাকেন। তবে ওষুধ ছাড়াও এলার্জি দূর করা সম্ভব। নিম পাতার মিশ্রণে এক মাসের মধ্যে সহজ উপায়ে এলার্জিকে চিরবিদায় করা যায়! এবার জেনে নিন বিস্তারিত ...

নিম পাতার মিশ্রণ বানানোর পদ্ধতি
এক কেজি নিম পাতা ভালো করে রোদে শুকিয়ে নিন। তারপর শুকনো নিম পাতা পাটায় পিশে গুড়া করে একটি কাঁচের পাত্রে
ভরে রাখুন।

ব্যবহারের পদ্ধতি 
এক চা চামচের তিন ভাগের এক ভাগ নিম পাতার গুড়া এবং এক চা চামচ ভুষি এক গ্লাস পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে রাখুন। আধা ঘণ্টা পর চামচ দিয়ে নেড়ে প্রতিদিন সকালে খালি পেটে, দুপুরে ভরা পেটে এবং রাতে শোয়ার আগে এই মিশ্রণ খেতে পারেন।

এ মিশ্রণ একনাগারে এক মাস খাওয়ার পর আপনার এলার্জি অনেকটাই কমে যাবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি