ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ওজন কমাবে তুলসী পাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬, ২৯ অক্টোবর ২০১৮

আয়ুর্বেদে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তুলসী পাতা। চুল এবং ত্বকের রোগের চিকিৎসায়, সাধারণ অসুস্থতা দূর করাসহ  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে তুলসী পাতা ব্যপকভাবে ব্যবহার করা হয়।

ভারতের বৈদ্যনাথের ক্লিনিকাল অপারেশনস অ্যান্ড কো-অর্ডিনেশন ম্যানেজার ডা. আশুতোষ গৌতমের মতে, ‘তুলসীর তেল কার্যকরিভাবে আমাদের শ্বাসযন্ত্রের উপর কাজ করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা চাপ হ্রাস করতে, স্নায়ুকে শান্ত করতে এবং ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো পরিস্থিতি পরিচালনা করতে সহায়তা করে। তুলসীতে লিনোলেইক অ্যাসিড রয়েছে যা চামড়ার জন্য অত্যন্ত উপকারী।

উপরন্তু, তুলসী পাতা ওজন কমানোর কাজেও সাহায্য করে। "১০১ টি ওজন কমানোর টিপস" বইটিতে ডা. শিখা শর্মা লিখেছেন, ‘সকালে ৫-৬ টি তুলসী পাতা শরীরকে বিষমুক্ত করে এবং বিপাক বৃদ্ধি করে।’

অনেক মানুষই তুলসী পাতা চিবোতে পছন্দ করে না, এ ক্ষেত্রে আপনি তাদের গিলেও নিতে পারেন। বা তুলসী পানিতে ফেলে বা চা করে খান। কিছু তুলসীর পাতা নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে প্রথমেই এটি পান করুন। আপনি আপনার দিন তুলসী চা দিয়েও শুরু করতে পারেন। তুলসীর পাতা এবং কিছু পরিমাণ কাটা আদা ফুটন্ত জলে দিয়ে এই চা বানাতে পারেন।

বিপাক

তুলসীর পাতা আপনার বিপাককে বাড়িয়ে তুলতে পারে। আপনার শরীরের বিপাকীয় হার নির্ধারণ করে সারা দিনে কত পরিমাণ ক্যালোরি পোড়ানো হবে। তুলসীর পাতাগুলি বিপাককে জোরদার করতে সাহায্য করে। যদি আপনার দ্রুত বিপাক হয় তবে আপনি দ্রুত ক্যালোরি বার্ন করতে পারবেন।

বিষাক্ত পদার্থ দূরীকরণ

তুলসী পাতা বা তুলসী চা প্রাকৃতিক ডিটক্স হিসাবে কাজ করে। এটি রক্তকে পরিশোধন করে এবং সব বিষাক্ত জিনিস আপনার শরীর থেকে বের করে দেয়। এর ফলেও ওজন নিয়ন্ত্রণে থাকে। গত দিনের বিষক্রিয়া থেকে আপনার শরীরকে পরিষ্কার করে আপনার নতুন দিনকে দুর্দান্তভাবে শুরু করে তুলসী।

হজম

আয়ুর্বেদ অনুযায়ী, আপনার পাচন তন্ত্রের জন্য আশ্চর্য কাজ করতে পারে আদা ও তুলসী। একটি সুস্থ ও স্বাভাবিক পাচনতন্ত্রই ওজন কমানোর মূল বিষয়। হজমের সমস্যা থাকলে ওজন বৃদ্ধি হতে পারে। কারণ আমরা সঠিকভাবে আমাদের পুষ্টি শোষণ করতে পারি না। বর্জ্য নিষ্কাশন প্রক্রিয়াতেও প্রভাব পড়তে পারে। এটি বিপাকীয় হারকে হ্রাস করতে পারে, যা ক্যালরিগুলিকে সঠিকভাবে পোড়াতে দেয় না। ডা. শিখা তার বইয়ে লিখেছেন যে, সকালে খালি পেটে তুলসীর রস (১৫-২০ টি তুলসী পাতা) কোষ্ঠকাঠিন্যর উপশম করতে পারে।

তথ্যসূত্র: এনডিটিভি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি