ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ওমরাহর জন্য অ্যাপ চালু করলো সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ২১ জুলাই ২০২২

পবিত্র হজ শেষ। ৩০ জুলাই থেকে শুরু হবে ওমরাহ মৌসুম। ওমরাহযাত্রীদের সুবিধার্থে ‘ইতমারনা’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মঙ্গলবার হজ ও ওমরাহ মন্ত্রণালয়টি জানিয়েছে, চলতি মৌসুমে যারা ওমরাহ করতে সৌদি আরব যেতে চান, তাঁদের প্রথমে ‘ইতমারনা’ অ্যাপে নাম ও অন্যান্য আনুষঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে।

হজ মৌসুম ব্যতীত বছরজুড়েই ওমরাহ পালন করা যায়। প্রতি বছর হজ উপলক্ষে ১ মাস বন্ধ থাকে ওমরাহ। চলতি বছর ৩০ জুলাই থেকে শুরু হবে ওমরাহ মওসুম।

২০২২ সালে ওমরাহ পালনে ইচ্ছুক সব বিদেশিকে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও আনুষঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে। সৌদি সরকারের বক্তব্য অনুযায়ী, ওমরাহর জন্য ভিসা লাভের ক্ষেত্রে প্রাথমিক শর্ত হিসেবে কাজ করবে এটি।

এছাড়া ওমরাহর জন্য ভিসা প্রত্যাশীদের একটি ওয়েবসাইটের ঠিকানাও দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ভিসা পেতে হলে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে, তা https://haj. gov.sa/ar/InternalPages/Umrah এই ওয়েবসাইটে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।

নতুন ইতমারনা অ্যাপে ভিসার জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ের সংক্ষিপ্ত নির্দেশনার পাশাপাশি যাত্রীদের কী কী স্বাস্থ্যসেবা দেওয়া হবে তার সংক্ষিপ্ত বিবরণ ও এ সংক্রান্ত সৌদি সরকারের বিভিন্ন শর্তও অন্তর্ভূক্ত করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি