ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ঔপন্যাসিক হেরমান হেসের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ৯ আগস্ট ২০২১

জার্মান ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক, কবি ও চিত্রকর হেরমান হেসের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৬২ সালের ৯ আগস্ট সুইজারল্যান্ডে মৃত্যুবরণ করেন তিনি।

জার্মানিতে জন্ম নিলেও পরবর্তীতে তিনি সুইজারল্যান্ডীয় নাগরিক হন। তার সবচেয়ে বিখ্যাত সাহিত্যকর্মগুলোর মধ্যে রয়েছে- স্টেপেনউলফ, সিদ্ধার্থ এবং দ্য গ্লাস বিড গেম (যেটি ম্যাজিস্টার লুডি নামেও পরিচিত)। 

হেরমান হেস ১৮৭৭ সালের ২ জুলাই জার্মানির ভুর্টেমবার্গের কাল্ভের ব্ল্যাক ফরেস্ট শহরে জন্মগ্রহণ করেন। মা মারি গুন্ডার্ট এবং বাবা ছিলেন ইয়োহানেস হেস। শৈশবে হেস জার্মানির গ্যোপিঙেনের ল্যাটিন স্কুলে লেখাপড়া করেন। পরে ১৮৯১ সালে মলব্রোন অ্যাবের ইভাঞ্জেলিকাল থিওলজিকাল সেমিনারিতে ভর্তি হন। জার্মানির সবচেয়ে সুন্দর এবং সুপ্রতিষ্ঠিত স্কুল অ্যাবেতে শিক্ষার্থীরা সপ্তাহব্যাপী ৪১ ঘণ্টা ক্লাস করত তখন। যদিও প্রথম মাসগুলোতে হেসে ভালো করেছিলেন। সে সময়ে তিনি প্রবন্ধ লেখা এবং ধ্রুপদী গ্রীক পদ্যসমূহ জার্মান ভাষায় অনুবাদ করতে পছন্দ করতেন। পরে মলব্রোনে তিনি কিছু সঙ্কট পরিস্থিতির মধ্য দিয়ে যান। পরবর্তীতে সময়ে তিনি সুইজারল্যান্ডের নাগরিক হন।

হেরমান হেসের সাহিত্যকর্মগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে- স্টেপেনউলফ, সিদ্ধার্থ, এবং দ্য গ্লাস বিড গেম। যদিও দ্য গ্লাস বিড গেম ছদ্মনামে লিখেছিলেন এবং তিনি ম্যাজিস্টার লুডি নামেও পরিচিত ছিলেন।

সাহিত্যকর্মের জন্যে তিনি জার্মানির বিখ্যাত বুক ট্রেডের শান্তি পুরস্কারসহ ভিয়েনার দ্য স্কিলার ফাউন্ডেশনের মাজস্ট্রিক-প্রেইস, বুয়ের্নফেল্ড-প্রেইস, গটফ্রিড-কেলার-প্রেইস ইত্যাদি পুরস্কার পেয়েছেন। তিনি ১৯৪৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান।
সূত্র : সংগৃহীত
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি