ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কফি আয়ু বাড়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৬, ১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২০:৫৩, ১ সেপ্টেম্বর ২০১৭

অনেকেই কফি খেতে ভালোবাসেন। অনেকেই আবার বেশি কফি খেলে দুঃশ্চিন্তায় ভোগেন। কিন্তু গবেষকরা বলছেন, দিনে ৪ কাপ কফি আমাদের আয়ু বেশ কয়েক বছর পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

ভূমধ্যসাগরীয় দেশগুলোর মধ্যবয়সী মানুষদের উপর কফি খাওয়ার প্রভাব নিয়ে গবেষণা করেন স্পেনের পামলোনার নাভারা হাসপাতালের গবেষকরা। গবেষক অ্যাডেলা নাভারো জানান, বিশ্বব্যাপী মানুষ যে পানীয়গুলো সবচেয়ে বেশি খেয়ে থাকেন তার মধ্যে কফি অন্যতম। এর আগে কফি খাওয়ার সঙ্গে আয়ু বা়ড়ার সম্পর্ক খুঁজে পাওয়া গেলেও ভূমধ্যসাগরীয় দেশগুলোতে এই ধরনের গবেষণা এবারই প্রথম।

সান প্রজেক্ট নামের এই গবেষণায় মোট ১৯ হাজার ৮৯৬ জনকে নিয়ে গবেষণা চালানো হয়। ১৯৯৯ সালে করা এই গবেষণার সময় এদের গড় বয়স ছিল সাড়ে ৩৭ বছর। গবেষণার প্রথমেই তাদের একটি ফর্ম পূরণ করতে দেওয়া হয়। যেখানে তাদের আগের কফি খাওয়ার অভ্যাস, সার্বিক স্বাস্থ্য ও লাইফস্টাইল সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে হয়।

রোগীদের নিয়ে টানা ১০ বছর ধরে এই গবেষণা চালানো হয়। অংশগ্রহণকারীদের পরিবার ও ন্যাশনাল ডেথ ইন়ডেক্সের সাহায্যে পাওয়া সমীক্ষায় দেখা গিয়েছে এই ১০ বছরের মধ্যে ৩৩৭ জন অংশগ্রহণকারীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে যারা দিনে অন্তত ৪ কাপ কফি খেয়েছেন তাদের মৃত্যুর ঝুঁকি যারা কফি খান না তাদের তুলনায় ৬৪ শতাংশ কম। এমনকী, যারা দিনে অন্তত ২ কাপ কফি খেয়েছেন তাদের মৃত্যুর ঝুঁকিও কমে গিয়েছে ২২ শতাংশ পর্যন্ত।

সূত্র: আনন্দবাজার।

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি