ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কবি হিমেল বরকতের প্রথম মৃত্যুবার্ষিকী

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১১:২০, ২২ নভেম্বর ২০২১

অকাল প্রয়াত কবি, গবেষক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকত’র প্রথম মৃত্যুবার্ষিকী। কবি হিমেল বরকত ২০২০ সালের ২২ নভেম্বর ঢাকার বারডেম হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোংলায় রুদ্র স্মৃতি সংসদ নানা কর্মসূচির আয়োজন করেছে।

সোমবার সকাল ৯টায় কবির কবরে শ্রদ্ধাজ্ঞাপন, দোয়া-মোনাজাত, দুপুরে শিশুদের মাঝে উন্নত খাবার পরিবেশন এবং ৩০ নভেম্বর সন্ধ্যায় রুদ্র স্মৃতি সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা শাখার আয়োজনে মোংলা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণসভার আয়োজন করা হয়েছে।  

কবি হিমেল বরকত ১৯৭৭ সালের ২৭ জুলাই মোংলার মিঠেখালি গ্রামে আলহাজ্ব পিতা ডাঃ শেখ ওয়ালীউল্লাহ ও মাতা শিরিয়া বেগমের ঘরে জন্মগ্রহণ করেন। তাঁর বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। 

হিমেল বরকত ১৯৯৪ সালে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পন করে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। 

তিনি ২০০৫ সালে ঢাকা সিটি কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। মৃত্যু পূর্ব মুহূর্ত পর্যন্ত এখানেই কর্মরত ছিলেন তিনি।

কবি ও গবেষক অধ্যাপক ড. হিমেল বরকত’র প্রকাশিত উল্ল্যেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে- চোখে চৌদিকে (২০০১), বৈশ্য বিদ্যালয় কাব্যগ্রন্থ (কবি প্রকাশনী-২০১৩), দশ মাতৃক দৃশ্যাবলী (২০১৪), গবেষণাধর্মী গ্রন্থ- প্রান্তস্বর ব্রাত্যভাবনা (২০১৭), পথ কবিতা বিষয়ক গবেষণাকর্ম সম্পাদন। গানের বই ‘গানের ঝরাপাতা’ ২০১৭ সালে প্রকাশিত হয়, সাহিত্য সমালোচক বুদ্ধদেব বসু গবেষণা গ্রন্থ (২০১৩), ছড়ায় ছড়ায় প্রকৃতির বিস্ময়, ছোট গল্প ‘আয়না’ পরিবার পত্রিকার অনলাইন ভার্সনে প্রকাশিত হয় ৩১ অক্টোবর ২০২০ সালে।

এছাড়া কিশোর পাঠ্য রচনা ‘ছন্দ শেখার হাতেখড়ি’ কিশোর বাংলা পত্রিকায় প্রকাশিত হয় ২০২০ সালে, শিশুতোষ গল্প ‘মায়ের ভাষা’ এবং ‘পেন্সিল ও রাবারের গল্প’ প্রকাশিত হয় ২০২০ সালের সেপ্টেম্বর মাসে।

হিমেল বরকত সম্পাদিত গ্রন্থসমুহ হচ্ছে- রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ রচনাবলী (২০০৫), কবি ত্রিদিব দস্তিদারের কবিতা সমগ্র (২০০৫), চন্দ্রাবতীর রামায়ণ ও প্রাসঙ্গিক পাঠ (২০১২), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর শ্রেষ্ঠ কবিতা (২০১২), বাংলাদেশের আদিবাসী কাব্যসংগ্রহ (২০১৩), রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ স্মারকগ্রন্থ (২০১৫) ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর প্রেমের কবিতা নিয়ে অনুকাব্য। 

এছাড়া অপ্রকাশিত রয়েছে বেশকিছু কবিতার বই ও গান।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি