ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কমরেড মণি সিংহের ১১৭তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ২৮ জুলাই ২০১৮

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড মণি সিংহের ১১৭তম জন্মবার্ষিকী আজ। ১৯০১ সালের ২৮ জুলাই অবিভক্ত ভারতের কলকাতায় তার জন্ম।
উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম স্থপতি মণি সিংহ। ছোটবেলায়ই তিনি তার মায়ের সঙ্গে তৎকালীন ময়মনসিংহ জেলার (বর্তমান নেত্রকোনা জেলা) সুসং দুর্গাপুরের মাতুলালয়ে চলে আসেন। ১৯১৭ সালের রুশ বিপ্লবে উদ্বুদ্ধ হয়ে ১৯২৫ সালে মার্কসবাদ-লেনিনবাদকে আদর্শ হিসেবে গ্রহণ করেন তিনি। ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির সার্বক্ষণিক কর্মী হিসেবে কাজ শুরু করেন।
১৯৪৭ সালের দেশ বিভাগের পর তৎকালীন পাকিস্তানে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠায় কাজ শুরু করেন তিনি। সে সময় রাজনৈতিক কর্মী হিসেবে বিভিন্ন আন্দোলনে জড়িত থাকায় বেশ কয়েকবার জেলে যেতে হয় তাকে। ১৯৫১ সালে প্রথমবারের মতো কমিউনিস্ট পার্টির প্রধান হন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে তাকে প্রবাসী অস্থায়ী সরকারের উপদেষ্টা করা হয়। সে সময় মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন আদায়ে তিনি সোভিয়েত রাশিয়ায় ছুটে গিয়েছিলেন। শ্রমজীবী মানুষের অধিকার আদায় ও শোষণমুক্ত আদর্শ সমাজ প্রতিষ্ঠার সংগ্রামেও অগ্রগামী ছিলেন তিনি। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর এই বিপ্লবী জননেতার মৃত্যু হয়।
দিনটি উপলক্ষে সিপিবি ও গণসংগঠনগুলো আজ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচিতে রয়েছে- রাজধানীর পোস্তগোলা শ্মশানঘাটে কমরেড মণি সিংহ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকচিত্র প্রদর্শনী ইত্যাদি।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি