ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কমরেড মোহাম্মদ তোয়াহার মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮, ২৯ নভেম্বর ২০১৯

প্রখ্যাত কমিউনিস্ট নেতা ও বাংলাদেশের সাম্যবাদী দলের (এম.এল.) অন্যতম প্রতিষ্ঠাতা ভাষাসংগ্রামী কমরেড মোহাম্মদ তোয়াহার ৩২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের আজকের এই দিনে তিনি মারা যান।

মোহাম্মদ তোয়াহার জন্ম ১৯২২ সালের ২ জানুয়ারি লক্ষ্মীপুর জেলার রামগতি থানার হাজিরহাট গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভকারী তোয়াহা ১৯৪৭ সালে বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের ভিপি নির্বাচিত হন। একই বছর সমাজতন্ত্রের সর্বোচ্চ ক্যাডার ‘কমরেড’ পদে উন্নীত হন। আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। এ ছাড়া বিভিন্ন সময় ‘পূর্ব পাকিস্তান ছাত্র ফেডারেশন’, ‘পূর্ব পাকিস্তান মজদুর ফেডারেশন’, ‘গণতান্ত্রিক যুবলীগ’ ও ‘গণনাট্য সংস্থা’ প্রতিষ্ঠা করেন তিনি। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৫৭ সালে মওলানা ভাসানীর নেতৃত্বে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) গঠন হলে এর সাধারণ সম্পাদক হন তিনি। বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের মুক্তিযুদ্ধে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

তিনি ১৯৬৭ সালে অন্য নেতাদের সঙ্গে সাম্যবাদী দল (এম-এল) প্রতিষ্ঠা এবং ১৯৭০ সালে নকশাল বাহিনী গঠন করেন। ১৯৭৯ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ-চীন ও বাংলাদেশ-উত্তর কোরিয়া মৈত্রী সমিতির সভাপতি ছিলেন তিনি। রাজনৈতিক কারণে একাধিকবার কারাবরণ করতে হয়েছে তাকে।

মোহাম্মদ তোয়াহার মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাম্যবাদী দলের একাংশের উদ্যোগে আজ বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের মওলানা মুহাম্মদ আকরম খাঁ হলে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

দিনটি উপলক্ষে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোয়াহা স্মৃতি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ আজ তার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, শোক র‌্যালি ও স্মরণসভার আয়োজন করবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি