ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কাজী আরেফ আহমেদ হত্যার ২০তম বার্ষিকী আজ

প্রকাশিত : ০৯:০৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:১৭, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কাজী আরেফ আহমেদ হত্যার ২০তম বার্ষিকী আজ শনিবার। ১৯৯৯ সালের এই দিনে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার কালীদাসপুরে জাসদ আয়োজিত সন্ত্রাসবিরোধী জনসভায় ভাষণদানকালে সন্ত্রাসীরা তাকে ব্রাশফায়ারে হত্যা করে।
ওই ঘটনায় কাজী আরেফ আহমেদের সঙ্গে জাসদ কুষ্টিয়া জেলা কমিটির তৎকালীন সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরাইল হোসেন তফসের, শমসের মণ্ডলসহ আরও চারজন নিহত হন।
দিবসটি উপলক্ষে জাসদ নানা কর্মসূচি হাতে নিয়েছে। দলটি আজ সকাল ৮টায় রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শহীদ কাজী আরেফের কবরে শ্রদ্ধা নিবেদন এবং বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে।
কাজী আরেফসহ পাঁচ জাসদ নেতা হত্যা মামলায় তিন ঘাতককে ফাঁসি দেওয়া হয়। তবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি এখনও ধরাছোঁয়ার বাইরে। এ ছাড়া ঘটনার মূল পরিকল্পনাকারীদের আজও শনাক্ত করা যায়নি। নিহতদের পরিবারের সদস্য ও স্থানীয় জাসদ নেতারা পলাতক আসামিদের গ্রেফতার করে রায় কার্যকর করার দাবি জানিয়েছেন। এ ছাড়া কাজী আরেফের স্মৃতি রক্ষায় কালীদাসপুর প্রাথমিক বিদ্যালয়ে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণেরও দাবি জানিয়েছেন তারা।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি