ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাজী আরেফ আহমেদ হত্যার ২১তম বার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৭, ১৬ ফেব্রুয়ারি ২০২০

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কাজী আরেফ আহমেদ হত্যার ২১তম বার্ষিকী আজ। ১৯৯৯ সালের আজকের এই দিনে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার কালীদাসপুরে জাসদ আয়োজিত সন্ত্রাসবিরোধী জনসভায় ভাষণদানকালে সন্ত্রাসীরা তাকে ব্রাশফায়ারে হত্যা করে।

ওই ঘটনায় কাজী আরেফ আহমেদের সঙ্গে জাসদ কুষ্টিয়া জেলা কমিটির তৎকালীন সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরাইল হোসেন তফসের, শমসের মণ্ডলসহ আরও চারজন নিহত হন।

দিবসটি উপলক্ষে জাসদ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। দলটি আজ সকাল ৮টায় রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শহীদ কাজী আরেফের কবরে শ্রদ্ধা নিবেদন এবং বিকেল ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা করবে। বাংলাদেশ জাসদ ও জেএসডিও অনুরূপ কর্মসূচি পালন করবে। এ ছাড়া শহীদ ইয়াকুব আলী স্মৃতি সংসদ কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগরে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, স্মরণসভাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে।

এদিকে, নির্মম এ হত্যাযজ্ঞের তিন ঘাতকের মৃত্যুদণ্ড কার্যকর হলেও পাঁচ আসামি এখনও ধরাছোঁয়ার বাইরে। এ ছাড়া আজও শনাক্ত করা যায়নি ঘটনার মূল পরিকল্পনাকারীদের। নিহতদের পরিবারের সদস্য ও স্থানীয় জাসদ নেতারা পলাতক আসামিদের গ্রেপ্তার করে রায় কার্যকরের দাবি জানিয়েছেন। পাশাপাশি তারা বাংলাদেশের জাতীয় পতাকার রূপকার কাজী আরেফের স্মৃতি রক্ষায় কালিদাসপুর প্রাথমিক বিদ্যালয়ে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণেরও দাবি জানিয়েছেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি