ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাজী মোতাহার হোসেনের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৬, ৯ অক্টোবর ২০২০ | আপডেট: ১০:১৯, ৯ অক্টোবর ২০২০

জ্ঞানতাপস জাতীয় অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ। তার জন্ম ১৮৯৭ সালের ৩০ জুলাই কুষ্টিয়া জেলার কুমারখালী থানার লক্ষ্মীপুর গ্রামে মামার বাড়িতে। পৈতৃক নিবাস ফরিদপুর জেলার পাংশা থানার বাগমারা গ্রামেই তার লেখাপড়ার হাতেখড়ি। ১৯২১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেমোনেস্ট্রেটর হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগ লাভ করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংখ্যাতত্ত্ব (স্ট্যাটিস্টিকস) বিভাগের প্রতিষ্ঠাতা তিনি। তার গবেষণায় উদ্ভাবিত পদ্ধতি সংখ্যাতত্ত্ব শাস্ত্রে ‘হুসাইন চেইন রুল’ নামে বিশ্বব্যাপী পরিচিত।

কর্মজীবনেও কাজী মোতাহার হোসেনের অবদান ও অর্জন কম নয়। বিজ্ঞান শাস্ত্র- শিক্ষা-সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রে তিনি একজন মানবতাবাদী এবং সুন্দরের পূজারী। ব্যক্তিজীবনে ধার্মিক, কিন্তু গোঁড়ামিহীন এ ব্যক্তিত্ব সাহিত্যেও সাম্প্রদায়িকতার তীব্র বিরোধী ছিলেন। সঙ্গীত ও ক্রীড়াচর্চায় তিনি চিরকালের অনুরাগী। সর্বভারতীয় দাবা চ্যাম্পিয়ন। তিনি এক সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের চেয়ারম্যান ছিলেন। দাবাগুরু মোতাহার হোসেন দাবা ছাড়াও লন টেনিস, ফুটবল, ব্যাডমিন্টন ও সাঁতারেও পারদর্শী ছিলেন। ঠুংরী, খেয়াল, টপ্পা ও সেতারের তালিমও নিয়েছেন বেশ কিছু দিন। 

‘শিখা’ পত্রিকার এ সম্পাদক প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সাথে যুক্ত ও সুস্পষ্ট প্রতিবাদ ও বক্তব্যের প্রকাশক হিসেবে ছিলেন নির্ভীক। তিনি জীবনের বিভিন্ন সময় বাংলা একাডেমি পদক, স্বাধীনতা পদক, নাসিরুদ্দীন, ভাসানী ও শেরেবাংলা পদক এবং ক্রীড়াবিদ হিসেবে জাতীয় স্বর্ণপদক লাভ করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য পদসহ নানা উপাধি ও পদকে ভূষিত হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস পদে নিযুক্তিপ্রাপ্ত এ বিদ্যানুরাগী ১৯৮১ সালের ৯ অক্টোবর মৃত্যুবরণ করেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি