ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কাজী রফিকুল আলমের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৮, ১৪ নভেম্বর ২০১৮ | আপডেট: ২১:৩০, ১৪ নভেম্বর ২০১৮

ঢাকা আহ্‌ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের ৭০ তম জন্মবার্ষিকী আজ। ৭০ বছর আগে এদিনে তিনি পৃথীবিতে আসেন। তিনি ঢাকা আহ্‌ছানিয়া মিশনের অন্যতম প্রধান প্রতিষ্ঠান আহ্‌ছানিয়া মিশন ক্যান্সার ও জেনারেল হসপিটালের স্বপ্নদ্রষ্টা প্রতিষ্ঠাতা।

ঢাকা আহ্‌ছানিয়া মিশন প্রতিষ্ঠিত হয় ১৯৫৮ সালের ৯ ফেব্রুয়ারি। তখন মিশনের প্রতিষ্ঠাতা খান বাহাদুর আহ্‌ছানউল্লা জীবিত। তিনি ইন্তেকাল করেন ১৯৬৫ সালের ৯ ফেব্রুয়ারি। আর কাজী রফিকুল আলম ১৯৮৯ সালে পরিপূর্ণভাবে যোগ দেন ঢাকা আহ্‌ছানিয়া মিশনে। 
১৯৭৬ সালে কাজী রফিকুল আলম ঢাকা আহ্‌ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি ডেভেলপমেন্ট কনসেপ্ট নিয়ে কাজ শুরু করেন। সরাসরি ডোনার ফান্ড পাওয়া গেল ১৯৯৭ সালে। সাহায্যের হাত বাড়িয়ে দেয় নেদারল্যান্ডস এম্বাসি। উত্তরায় ধউর এলাকায় কাজ শুরু হয়। বাড়ি নির্মাণের জন্য যেমন একটার ওপর একটা ইট দিয়ে এগোতে হয়, সেভাবে কাজগুলো হয়েছে একটার পর একটা। নির্মাণ হয়েছে মিশনের ভিত্তি।

মিশনের এখন ১০১টি প্রতিষ্ঠান, অসংখ্য প্রকল্প। রয়েছে ক্যান্সার হসপিটাল, বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, ভোকেশনাল ট্রেনিং সেন্টার, মিডিয়া, ছাপাখানা, শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট, মাদক নিরাময় কেন্দ্র, পথশিশুদের জন্য শিশু নগরী ও সেন্টার ফর এথিকস এডুকেশন ইত্যাদি।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি