ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কাঠের বাসন পরিষ্কার রাখার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৭, ১৮ জানুয়ারি ২০১৮

প্রাচীনকালে রান্না ঘরে ব্যবহারকৃত বাসনপত্র ছিল সবই কাঠের তৈরি। কিন্তু আজকাল কেউই কাঠের বাসনপত্র ব্যবহার করে না। কেননা কাঠের বাসনপত্র পরিষ্কার করা অনেক ঝামেলা বলে। তবে এখনও অনেকেরই রান্নাঘরে কাঠের বাসনপত্র ব্যবহার করতে দেখা যায়।

কাঠের বাসনপত্রে রান্নার দাগ লেগে গেলে সহজেই উঠতে চায় না। তবে কাঠের বাসনপত্র পরিষ্কার করার কিছু নিয়ম বা উপায় আছে। সেগুলো একুশে টিভি অনলাইনে দেওয়া হলো-  

লেবুর রস

গরম পানিতে লেবুর রস মেশান। ওই মিশ্রণের মধ্যে কাঠের বাসনগুলি ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর লেবুর জল থেকে তুলে শুকনো কাপড় দিয়ে মুছে রোদে শুকোতে দিলেই বাসনের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।

লবণ

গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে কাঠের বাসনগুলি পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। এবার জল থেকে তুলে কাপড় দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকিয়ে নিলেই বাসন অনেকদিন ভালো থাকবে।

হলুদ

প্রথমে কাঠের বাসনগুলি পানি দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর লেবুর রস ও হলুদ দিয়ে ঘষলেই কাঠের বাসন পরিষ্কার হয়ে যাবে।

বেকিং সোডা

লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি কাঠের বাসনগুলিতে ১৫ মিনিট লাগিয়ে রোদে শুকোতে দিন। এবার গরম পানি দিয়ে ভালো করে বাসন ধুয়ে ফেললেই কাঠের বাসনের দাগ উঠে যাবে।

ভিনিগার

প্রথমে একটি বাটিতে এক চামচ ভিনিগার ও এক টেবিল চামচ মধু মেশান। এরপর এতে একটি সুতির কাপড় ভিজিয়ে বাসনগুলি মুছে নিন। এবার বাসনগুলি শুকিয়ে নিলেই বাসনগুলি নতুনের মতো মনে হবে। 

গরম পানি

কাঠের চামচে রান্না করার সময় অনেকটা খাবার লেগে যায় চামচে। তাই এগুলি দিয়ে রান্না করার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেললে আপনাকে এর জন্য আর বাড়তি ঝামেলায় পড়তে হবে না।

শিরিষ কাগজ

যদি কাঠের বাসনের নাছোড়বান্দা দাগ একদমই উঠতে না চায় তাহলে শিরিষ কাগজ দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে। কিন্তু বারবার শিরিষ কাগজ ব্যবহার না করাই ভালো। কারণ এতে বাসন পাতলা হয়ে যেতে পারে।

সূত্র : কলকাতা টুয়েন্টিফোর।

/কেএনইউ/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি