ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

কিভাবে বিশ্বখ্যাত হার্টের চিকিৎসক ডা. দেভি শেঠির সিরিয়াল নিবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৪, ১৪ ডিসেম্বর ২০১৮

মনে রাখা দরকার যে, ডা. দেভি শেঠি সরাসরি কোন রোগী দেখেন না। নারায়না হাসপাতালের বেসমেন্টে উনার সিরিয়াল নেয়ার জন্য আলাদা কাউন্টার আছে। সকাল ৮টার মধ্যে গেলে কাউন্টারে একটা ফর্ম পুরন করতে হয়, যা আন্তর্জাতিক /নতুন রোগীর জন্য। ৮০০ রুপি জমা দিয়ে ফাইল করতে হয়। এই ফাইলটি নিয়ে পাশে আরেকটি কাউন্টারে গেলে , তারা ফাইলটি চেক করে কিছু টেস্ট করতে বলবে (যদি লাগে) এবং একজন কার্ডিওলোজিস্ট এর কাছে রেফার করবে। ওই কার্ডিওলোজিস্ট যদি মনে করেন ডা. দেভি শেঠির কাছে পাঠানো প্রয়োজন আছে তবে তিনি রেফার করে দিবেন। আর সাধারণ সমস্যা হলে সেখান থেকেই সাজেশন দিয়ে দিবেন আর ডা. দেভি শেঠির কাছে পাঠাবেন না। মূলত ডা. দেভি শেঠি জটিল ও শিশুদের হার্টের রোগিদের দেখেন। সব ঠিক থাকলেও উনাকে পেতে ১-৭ দিন লাগতে পারে। অনেক সময় জটিল অপারেশনে উনি বাইরের (OPD) রোগী দেখেন না। সময় নিয়ে যেতে হবে, আপনার রোগী যতই জটিল অবস্থায় থাক না কেন। উনার কয়েকজন সেক্রেটারির মধ্যে দিপক হেল্পফুল কিন্তু উনি বাংলা জানেন না। মিসেস তানিয়া বাংলা জানেন কিন্তু খুব একটা হেল্প করেন না। ডা. দেভি শেঠি অনেক সময় দেশের বাইরে থাকেন, সেক্ষেত্রে খবর নিয়ে যাওয়া ভালো।

সবচেয়ে ভালো হয় সরাসরি ডা. দেভি শেঠিকে What`s app করলে। উনি নিজেই তার রিপ্লাই দেন। তার What`s app নাম্বার +919980199801. শুধু text, কোনো কল করা যাবে না।
ইমেইল করতে পারেনঃ devishetty@narayanahealth.org
এছাড়া বাংলাদেশে মিলু ( Dhaka : 01943222222) ও ম্রিনাল (Chittagong : 01731409352) হেল্প করতে পারবে।

কিছু Test বাংলাদেশের ভালো হস্পিটাল বা ডায়াগনস্টিক থেকে করিয়ে নিলে আর ওখানে করতে হয় না।
যেমনঃ
1. Complete Blood test (CBC)
2. KFT Random
3. ECG
4. Lipid Profile
5. Glucose test both fasting & after 2 hrs
6. X- Ray chest
7. Echo Color Droppler
8. Angiogram (if needed)

কিছু প্রেপারেশনঃ
১। রোগীকে যদি এঞ্জিওগ্রাম, রিং বা অপারেশন করতে হয় তাহলে অবশ্যই মেডিক্যাল ভিসা লাগবে। তা না হলে বিপদে পড়ে যাবেন । পাসপোর্ট ও ভিসার বেশ কয়েক কপি ফটোকপি সাথে রাখতে হবে, কথায় কথায় এগুলো দরকার হয়।
২। উপরের ক্ষেত্রে অবশ্যই USD (dollar) তে পেমেন্ট করতে হবে। তাই দেশ থেকে dollar নিয়ে যাওয়া ভালো। ওখানে রেট ভালো না। এঞ্জিওগ্রামে 300 dollar, রিং বা অপারেশন 4000 dollar জমা রাখে। পরে যা লাগবে তা রেখে বাকি টাকা ফেরত দেয়।
৩। টাকা জমা দিতে হলে Internation Desk এর verification লাগে। তাই পাসপোর্ট ও ভিসার ফটোকপির সাথে যে হোটেলে উঠেছেন তার বিল কপি লাগবে। Internation Desk এ মিস রূপসী নামে একজন কলকাতার বাংগালী আছেন উনি গাইড করেন।
৪। নরমাল টেস্ট এর জন্য টুরিস্ট ভিসা ওকে।

লম্বা পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। প্রসঙ্গত ডাঃ দেভি শেঠি পুরো নাম `দেভি প্রসাদ শেঠি`।
সংগৃহীত


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি