ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কীভাবে বুঝবেন গর্ভের সন্তান মৃত না জীবিত: ডা. কাজী ফয়েজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ১২ নভেম্বর ২০১৮

ডা. কাজী ফয়েজা আক্তার

ডা. কাজী ফয়েজা আক্তার

মানুষের সংসার জীবনে পরিপূর্ণতা আসে সন্তান লাভের মাধ্যমে। মৃত সন্তান কোনো ভাবেই কাম্য নয়।

অনেকগুলো কারণে মাতৃগর্ভে সন্তান মারা যেতে পারে। কেন গর্ভের সন্তান মারা যায়- এমন প্রশ্নে চিকিৎসা বিজ্ঞান প্রথম যে কথাটি বলছে তা হলো ইডিওপ্যাথিক। অর্থাৎ কারণটি সম্পর্কে কারোরই কিছু জানা নেই।

এছাড়া আরও কিছু কারণ আছে যা আমরা (ডাক্তার) রোগীদের কাছে জিজ্ঞেস করে আইডেনটিফাই করেছি। এরমধ্যে প্রথমেই আছে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। আমাদের দেশে অনেক মা জানেনই না যে, তার ডায়াবেটিস আছে।

দ্বিতীয়টি হলো, মায়ের হাই ব্লাড প্রেসার। খুব বেশী ব্লাড প্রেসার থাকা সত্ত্বেও মা হয়তো ওষুধ খাচ্ছেন না বা ওষুধ খেলেও তা মায়ের ব্লাড প্রেসারকে পর্যাপ্তভাবে নিয়ন্ত্রণ করতে পারছেন না।

মাতৃগর্ভে বাচ্চা মারা যাওয়ার তিন নম্বর কারণ হলো থাইরয়েড। মায়ের থাইরয়েডের সমস্যা থাকলে পেটে বাচ্চা মারা যেতে পারে।

চতুর্থত, মায়ের ব্লাড গ্রুপ নেগেটিভ থাকলে, বাবার ব্লাড গ্রুপ পজেটিভ হলে এবং বাচ্চার ব্লাড গ্রুপ পজেটিভ হয়ে থাকলে বাচ্চা পেটে মারা যেতে পারে।

এছাড়া মেডিক্যাল সায়েন্সের অন্যান্য ডিজিজের কারণেও মাতৃগর্ভে বাচ্চা মারা যেতে পারে।

এখন প্রশ্ন হলো মা কখন বুঝবেন, তার গর্ভস্থ শিশুটি মারা গেছে।

এজন্য আমরা বলি, গর্ভকালে সাত মাস হলেই গর্ভের শিশুটির নড়াচড়া গুণতে থাকবেন। বাচ্চাটা কিন্তু হঠাৎ করেই গর্ভে মারা যায় না। সে মারা যাওয়ার আগে গর্ভে নড়াচড়া কমে যায়। এটাও কিন্তু হুট করে কমে যায় না।

প্রথম দিনে হয়তো দশবারের পরিবর্তে ছয়বার নড়াচড়া করে। দ্বিতয় দিন তিন বার-চারবার নড়াচড়া করে। এক পর্যায়ে নড়াচড়া পুরোপুরি বন্ধ করে দেয়।

তাই মা যখনই বুঝতে পারবেন তার গর্ভের সন্তান কম নড়ছে, সঙ্গে সঙ্গে ডাক্তারের শরনাপন্ন হতে হবে। এই সময় দ্রুত চিকিৎসা নিতে পারলে সন্তান বেঁচে যেতে পারেন।

 মা যখন আমাদের কাছে এসে বলেন, গত তিনদিন ধরে গর্ভে আমার বাচ্চাটা নড়ছে না তখন আমরা তার ( রোগীর) পেটে স্টেথিস্কোপ বসিয়ে দেখি ও বাচ্চার হার্টবিট বাড়ছে কিনা।

লেখক: কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। নারী রোগ ও প্রসূতি বিশেষজ্ঞ

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি