ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কীভাবে মানুষের মধ্যে সংক্রমণ ছড়ায় মাঙ্কিপক্স?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩, ২৩ মে ২০২২

এখনও কোভিড অতিমারির প্রকোপ কেটে যায়নি। বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত হতে ধারণা করা হচ্ছে কোভিডের চতুর্থ ঢেউ আসতেও পারে নিকট ভবিষ্যতে। আর এর মধ্যেই কপালে চিন্তার ভাঁজ ফেলেছে মাঙ্কিপক্স। ইতোমধ্যেই যা ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে।

বিশেষজ্ঞ এবং চিকিৎসকদের মতে, কাঠবিড়ালি, ইঁদুরসহ তীক্ষ্ণ দাঁতের পশুর থেকেই বেশি ছড়ায় মাঙ্কিপক্স। পশুর কামড়, আঁচড় এমনকি তাদের সংস্পর্শে এলেও হতে পারে সংক্রমণ। অতিমারির আকার নিতে পারে মাঙ্কিপক্স। 

তাই বিশ্বের নানা প্রান্তে এই রোগের সংক্রমণের খবর পাওয়ার পর থেকেই নানা সতর্কতা জারি করা হয়েছে। 

এখন মানুষের মনে বড় একটি প্রশ্ন, কীভাবে মানুষের মধ্যে সংক্রমণ ছড়ায় মাঙ্কি পক্স?

এর উত্তরে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত পশুদের কামড় থেকে সংক্রমণ ছড়াতে পারে। এছাড়াও, আক্রান্ত পশুদের রক্ত, লোম, রক্তরস থেকেও ছড়াতে পারে। এমনকি আক্রান্ত পশুর মাংস সঠিক পদ্ধতি মেনে রান্না না করে খেলেও মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। 

তারা আরও জানাচ্ছেন, সংক্রমিত ব্যক্তির পোশাক, বিছানা, তোয়ালে থেকে অন্য ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স ছড়াতে পারে। কোভিডের মতোও হাঁচি ও কাশির মাধ্যমে এই রোগ ছড়াতে পারে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌন সংসর্গের মাধ্যমেও এই রোগ ছড়ানোর ঝুঁকি রয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথম সপ্তাহে ইংল্যান্ডে প্রথম মাঙ্কি ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। তারপর এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশেও। 

ব্রিটেনের সর্বোচ্চ ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই জমা করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ ওষুধ ও টিকা। আপাতত যারা ভাইরাস আক্রান্তদের কাছাকাছি ছিলেন বা তাদের সরাসরি সংস্পর্শে এসেছিলেন, তাদের চিকিৎসায় ব্যবহার করা হবে ওই ওষুধ।

সূত্রঃ এবিপি আনন্দ বাংলা
আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি