ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোরান-হাদীসের আলোকে মাতৃভাষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ২১ ফেব্রুয়ারি ২০২০

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মাতৃভাষায় অনেক গুরুত্ব রয়েছে। মহান আল্লাহতায়ালার অগণিত কুদরতের নিদর্শনগুলোর মধ্যে ভাষা হলো অন্যতম একটি। ইসলাম প্রচার-প্রসার, দ্বীন ও জাতির খেদমতের উদ্দেশ্যে ভাষাচর্চা করাও ইসলামে গুরুত্বপূর্ণ ইবাদত। ইসলাম প্রচারে মাতৃভাষার কোনো বিকল্প নেই। সে হিসেবে প্রত্যেক মুসলমান, বিশেষ করে আলেম-ওলামাদের কর্তব্য হলো মাতৃভাষা চর্চায় মনোযোগী হওয়া।

আল্লাহতায়ালা যুগে যুগে অসংখ্য নবী-রাসুলকে আসমানি কিতাবসহ স্বজাতির ভাষায় পৃথিবীতে প্রেরণ করেছেন। 

যেমন হজরত দাউদকে (আ.) তার নিজ ভাষা গ্রিকে যাবুর কিতাব নাজিল করেছেন। হজরত মুসাকে (আ.) তাওরাত হিব্রু ভাষায়। হজরত ঈসাকে (আ.) ইঞ্জিল সুরিয়ানি ভাষায়। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদের (সা.) ওপর পবিত্র কোরআনে কারিম নাজিল করেছেন আরবের ভাষা আরবিতে। ইসলাম মাতৃভাষার প্রতি যথার্থ গুরুত্ব দিয়ে মায়ের ভাষাকে মর্যাদার উচ্চমানে সমাসীন করেছে। 

ইবনে ফারিছ আল লুবাবির মতে, আল্লাহতায়ালা স্বয়ং ভাষা শিখিয়েছেন। তিনি সর্বপ্রথম আমাদের আদি পিতা হজরত আদমকে (আ.) ভাষা শিক্ষা দেন। তা থেকে তার সন্তানরা ভাষা শিক্ষা লাভ করেছে। এ সম্পর্কে পবিত্র কোরআনে কারিমে আল্লাহতায়ালা বলেন, তিনি আদমকে সব বস্তুর নাম শিক্ষা দিয়েছিলেন (সুরা বাকারাহ :৩২)। 

ভাষা সম্পর্কে কোরআনে কারিমে আল্লাহ আরও এরশাদ করেন, দয়াময় আল্লাহ শিক্ষা দিয়েছেন কোরআন। সৃজন করেছেন মানুষ। শিক্ষা দিয়েছেন ভাষা (সুরা রাহমান :১-৪)। কোরআনে অন্যত্র এরশাদ হয়েছে, তার আরও এক নিদর্শন হচ্ছে নভোমণ্ডল ও ভূমণ্ডলের সৃজন এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র্য। নিশ্চয় এতে জ্ঞানীদের জন্য নিদর্শনাবলি রয়েছে (সুরা রুম :২২)। স্বজাতির ভাষা ছাড়া আমি কোনো রাসুল প্রেরণ করিনি, যাতে সে তাদের কাছে স্পষ্টভাবে বর্ণনা করতে পারে (সুরা ইবরাহিম : ৪)। 

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে আরও এরশাদ করেন, আমি প্রত্যেক নবীকে (আ.) তাদের স্বজাতির ভাষায় প্রেরণ করেছি তাদের সম্প্রদায়ের কাছে, যাতে তারা জাতিকে সুস্পষ্ট ভাষায় বোঝাতে সক্ষম হন (সুরা মারইয়াম :৯৭)। 

কোরআনে আরও বর্ণনা করা হয়েছে, 'আমি কোরআনকে আরবি ভাষায় অবতীর্ণ করেছি। যাতে তোমরা বুঝতে পার' (সুরা ইউসুফ :২)।

বিশ্ববিখ্যাত ঐতিহাসিক পর্যটক ইবনে খালেদুন বাংলা ভাষা সম্পর্কে বলেন, প্রত্যেক শিক্ষাই তার মাতৃভাষায় হওয়া চাই; কেননা অপরিচিত ভাষার মাধ্যমেই শিক্ষা দান ও অর্জন অসম্পূর্ণ শিক্ষারই নামান্তর। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি