ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ক্যান্সার নিরাময়ে টিকা আবিষ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ২১ নভেম্বর ২০১৭

মারণ ব্যাধি ক্যান্সার নির্মূলে কষ্টকর কেমোথেরাপি কিংবা রেডিয়েশন পদ্ধতির ওপর নির্ভরশীলতা আর নয়। এবার ঘাতক এ ব্যাধি নির্মূল করবে একটিমাত্র টিকা। আর এ টিকা আবিস্কারে যুগান্তকারী সাফল্য দেখিয়েছে কিউবার একদল বিজ্ঞানী।

দেশটির বিজ্ঞানীরা ক্যান্সারের মতো মারণ ব্যাধির ওষুধ আবিষ্কার করতে দীর্ঘদিন ধরে নানা পরীক্ষা করছেন। কিন্তু এই রোগের হাত থেকে মুক্তি মেলার কোনো সহজ পদ্ধতি  আবিষ্কার করতে রীতিমত হিমশিম খেতে হয়েছে তাদের। দেরিতে হলেও সেই কাজটিই এবার করে দেখাল কিউবার কয়েকজন বিজ্ঞানীর একটি দল। এরইমধ্যে তাদের আবিষ্কৃত ওই টিকা চার হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে এবং ক্যান্সারের টিকা নেওয়া সে মানুষগুলো ক্যান্সারকে হার মানিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন, এমনই দাবি বিজ্ঞানীদের।

মূলত ব্রেস্ট ক্যান্সার, ইউটেরাস ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার এই টিকার প্রয়োগে দ্রুত সেরে উঠবে। ক্যান্সারের একেবারে প্রথম ধাপে এই টিকা বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে অনেকের মনেই একটা প্রশ্ন উঠছে তা হল এই টিকার দাম কত হবে? কিন্তু বিজ্ঞানীরা বলছেন, এই টিকা মধ্যবিত্তদের সাধ্যের মধ্যেই।

জানা গেছে, কিউবার আবিষ্কৃত হওয়ায় এই টিকা সেদেশের মানুষদের বিনামূল্যে দেওয়া হচ্ছে। কিউবার মেডিক্যাল সার্ভিসেস-এ আপনি নিজেও যোগাযোগ করতে পারবেন এর জন্য। প্যারাগুয়ে, কলোম্বিয়াতেও এই টিকা পাওয়া যাচ্ছে।

এছাড়া, ন্যাশানাল সেন্টার ফর হেলথ থেকেও এই ভ্যাকসিন পাওয়া যাবে। সেক্ষেত্রে www.inor.sld.cu  ওয়েবসাইটে যোগাযোগ করা যেতে পারে।  ফোন নম্বর +৫৩ ৭৩৩-৭৪৭৩/৭৪ সূত্র-জিনিউজ

আরকে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি