ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কড়া নিরাপত্তায় শুরু বিশ্ব ইজতেমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ১০ জানুয়ারি ২০২০

টঙ্গীর তুরাগ তীরে কড়া নিরাপত্তার মধ্যদিয়ে তাবলীগ জামায়াতের সবচেয়ে বড় আয়োজন ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে আজ।

শুক্রবার (১০ জানুয়ারি) ফজরের নামাযের পর মাওলানা ওবায়দুল খোরশেদের আম বয়ানের মধ্যদিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।  বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মুসুল্লিরা এই পর্বে অংশ নিচ্ছেন।

দুপুরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার নামাজ। নামাজে ইজেতমার আশেপাশের এলাকা থেকে মুসল্লিরা অংশ নেবেন। প্রথম পর্বে অংশ গ্রহণ করছেন মাওলানা জোবায়ের অনুসারীরা।  

ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তাঁর রাসুলের নির্দেশিত ইসলামি বিধানের উপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান রাখছেন। আগত মুসল্লিরা ৯০টি খিত্তায় অবস্থান নিয়ে শুক্রবার ভোর থেকেই বয়ান শুনছেন।

আগত মুসল্লিরা জানান- ইসলাম, ঈমান, আহকাম, করণীয় ও দাওয়াত বিষয়ে শিক্ষা লাভ করতে তারা ইজতেমায় অংশ নিয়েছেন।

দুপুরে বৃহত্তম জুমার নামাজের জামাতে অধিকসংখ্যক মুসল্লির চাপ মাথায় রেখে ইজতেমার নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত পরিমাণ আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এছাড়া, যেকোনো অপ্রতিকর পরিস্থিতি মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। ইজতেমাকে সফল করতে স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ, র‌্যাব, সিটি করপোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল, স্বাস্থ্য বিভাগসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এর আগে ইজতেমায় অংশ নিতে কনকনে শীত উপেক্ষা করে গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই আসতে থাকে দেশের বিভিন্ন অঞ্চলের মুসল্লিরা। রাত হতেই কানাকানায় পূর্ণ মাঠ ছাড়িয়ে গেছে রাস্তা পর্যন্ত। এতে করে ভোগান্তি সৃষ্টি হয়েছে চলাচলে।

এদিকে ইজতেমায় অংশ নেয়া দুই মুসল্লি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। বার্ধক্যজনিত কারণে তাদের মৃত্যু হয়েছে বলে ইজতেমার আয়োজক কমিটি সূত্রে জানা গেছে।  

প্রথম পর্বের এ তিন দিনব্যাপী (১০ থেকে ১২ জানুয়ারি) ইজতেমায় অংশ নিয়েছেন মওলানা জোবায়েরের অনুসারীরা। আগামি ১২ জানুয়ারি আখেরি মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তাদের ইজতেমা। সকালের মধ্যে ময়দান ত্যাগ করবেন তারা।

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কয়েক দফা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও মুসল্লিরা ইজতেমা মাঠ ত্যাগ করেননি। বৃহস্পতিবার দুপুরের মধ্যে পুরো ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ইজতেমা ময়দানে স্থান সংকুলান না হওয়ায় মুসল্লিরা ময়দানের পাশের রাস্তা ও ফুটপাতে পলিথিনে সামিয়ানা টানিয়ে তার নিচেই অবস্থান নিয়েছেন।

এছাড়া কামারপাড়া সড়কসহ ইজতেমার সব সড়কে ফুটপাতে মুসল্লিরা বিছানা পেতে বসে পড়েন। তবে সন্ধ্যা ৭টা পর্যন্ত ইজতেমামুখী মানুষেরে স্রোত অব্যাহত ছিল।

অপরদিকে, চার দিন বিরতি দিয়ে আগামি ১৭ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ওই দিন থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত চলবে সাদ অনুসারীদের ইজতেমা।

শেষ দিন মুসলিম জাহানের সুখ, শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের ৫৫ তম বিশ্ব ইজতেমা।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি