ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

খাওয়ার সময় কিছু নিয়ম মানলেই কমবে মেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০, ৭ ফেব্রুয়ারি ২০২০

পেটের মেদ বা ভুঁড়ি কমানোর উপায় অনেকেরই জানা। নিয়মিত ব্যায়াম করে পেটের মেদ ঝরিয়ে ভুঁড়ি রাখেন নিয়ন্ত্রণে। তবে আরও কিছু কৌশল রপ্ত করতে পারলে মেদ ঝরানোর কাজ অনেকটা সহজ হয়।

অন্যান্য কৌশলের মধ্যে খাওয়ার প্রবণতা কমানো অন্যতম। এই অভ্যাস রপ্ত করতে পারলে অনেকটা ওজন কমবে। সেটা কীভাবে সম্ভব? রইল তেমন কিছু ঘরোয়া পদ্ধতি।

কাঁটা চামচ ও চামচ দু’টো দিয়েই খাওয়া যায় এমন খাবারের জন্য কাঁটা চামচ ব্যবহার করুন। গঠনগত কারণে চামচের তুলনায় কাঁটা চামচে খাবার কম পরিমাণে ওঠে। বিভিন্ন গবেষণায় প্রমাণ হয়েছে, কাঁটা চামচে খেলে কম পরিমাণে খাবার খাওয়া হয়।

খাওয়ার আগে পানি খান। এতে বেশি খাবার খাওয়ার ইচ্ছা থাকবে না।

রেস্তোরাঁয় অর্ডার করার সময় বা বাড়িতেও খাবাব বাড়ার সময় অল্প করেই নিন প্রথমে। তা শেষ হওয়ার পরেও খিদে থাকলে তবেই খান।

খাবারের প্লেটের আয়তন ছোট করুন। কম খাবার ধরে এমন প্লেটে খাবার খেলে স্বাভাবিকভাবেই কম পরিমাণ খাবার খেতে পারবেন।

খাওয়ার শেষে ডেজার্ট খাওয়ার অভ্যাস বাদ দিন। এতে ডেজার্ট শরীরের যা যা ক্ষতি করে তা থেকেও শরীর বাঁচবে আবার মিষ্টি থেকে হওয়া ফ্যাটও আটকানো যাবে।

অনেকক্ষণ খিদে চেপে রাখলেই খাওয়ার সময় বেশি খেয়ে ফেলার সুযোগ থাকে। তাই তিন-চার ঘণ্টা অন্তর অল্প অল্প করে খেয়ে পেট ভরিয়ে রাখুন।

রাতে আর স্ন্যাক্স নয়। ঘুমনোর তিন ঘণ্টা আগেই খাওয়া সেরে ফেলুন। এতে শরীর হজম করার সুযোগ পাবে।

খাবার কম খেতে হবে। তবে কখনও ভুলেও কোনও বেলার খাবার বাদ দেবেন না। বরং খাবার বাদ দিলে খালি পেটে থাকায় ওজন আরও বেশি বাড়ে।কাজেই, খেতে হবে এবং তা পরিমিত হারে। 

সূত্র: আনন্দবাজার


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি