ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

গরমে ত্বকের নানা সমস্যা ও প্রতিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ২৫ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১০:৫২, ২৬ সেপ্টেম্বর ২০১৮

গরমে ত্বকে বিভিন্ন সমস্যা হয়। খোসপাঁচড়া, ঘামাচি ইত্যাদি এ সময় প্রচলিত সমস্যা। তবে কোন অবস্থায় চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন, এ বিষয়ে একুশে টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ডি ডক্টরস নিয়মিত আয়োজন কথা বলেছেন প্রফেসর ডা.মো. রোকন উদ্দীন (কনসালট্যান্ট বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল। অনুষ্ঠানটির উপস্থাপনা করছেন ডা. তাজনূভা জাবীন। একুশে টিভি অনলাইন পাঠকদের জন্য সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হলো-

একুশে টিভি অলনাইন: গরমে কি কি ধরনের সমস্যা হয়?

 ডা.মো. রোকন উদ্দীন: গরমে বিভিন্ন ধরেনর সমস্যা হতে পারে। সাধারণত গরমে ঘামাচি বেড়ে যেতে পারে। কালো দাগ বেড়ে যেতে পারে। অনেকর শ্বাস কষ্ট হতে পারে। অনেকের ডায়ারিয়া দেখা দিতে পারে। ব্রণ বা একনি হতে পারে। এসব রোগ থেকে মুক্তি পেতে একটু বাড়তে সতেচনতা প্রয়োজন। এটা থেকে দীর্ঘমেয়াদী না সমস্যা দেখা দিতে পারে।

একুশে টিভি অলনাইন:  একনি বা ব্রণ থেকে মুক্তি পেতে আমাদের করণীয় কি?

 ডা.মো. রোকন উদ্দীন: সাধারণ একনি বা ব্রণ অনেক কারণ দেখা দিতে পারে। এর মধ্যে গরমের কারণ হতে পারে। রোদ থেকে রক্ষা পেতে ছাতা ব্যবহার করা যেতে পারে। একনি বা ব্রণ হলে অনেক রোগী ডাক্তারের কাছে আসে না । আমার প্রধান পরামর্শ হলো একনি বা ব্রণ দেখা দিলে ডাক্তারের কাজে আসতে হবে। রোদ থেকে রক্ষা পেতে সানক্রিম ব্যবহার করা যাতে পারে। আর পরার্মশ হলো একনি বা ব্রণ হলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরার্মশ নিতে হবে।

একুশে টিভি অলনাইন: একনি বা ব্রণ হলে কি কি করণীয় ?

ডা.মো. রোকন উদ্দীন: ওষুধ ছাড়া একনি বা ব্রণ ভাল করা যায় যদি প্রতিনিয়ত রোগীকে ডাক্তারের তত্ত্বাবধনে রাখা যায়। কিন্তু সেটা সম্ভব না হলে অবশ্যই ওষুধ নিয়ে হবে। এবং সব সময় ডাক্তারের পরামর্শ নিতে হবে। নিয়মিত চিকিৎসা গ্রহণ করলে এই রোগ থেকে মুক্তি লাভ করা সম্ভব।

একুশে টিভি অলনাইন: গরমের কারণে যাদের ত্বকে ব্রণ হয় পরে লালা হয়ে যাচ্ছে এটা থেকে মুক্তিতে করণীয় কি?

ডা.মো. রোকন উদ্দীন: একনি বা ব্রণ বিভিন্ন ধরনের হতে পারে। একনি বা ব্রণ হলে অবশ্যই ডাক্তারের পরার্মশ নিতে হবে। শুরুর দিকে চিকিৎসা নিলে অবশ্যই এটা থেকে মুক্তি লাভ করা সম্ভব। আমার বিভিন্ন ধরনের ওষুধ আমার নিয়মিত ওষুধ দিয়ে থাকি।

একুশে টিভি অলনাইন: গরমের ছত্রাক বা ফাংগাস রোগে আক্রান্ত হলে করনীয় কি ?

ডা.মো. রোকন উদ্দীন: ঘামের কারণে ফাংগাস বেড়ে যেতে পারে। মানুষের জীবন যাত্রার মান পরিবর্তন হওয়ার কারণে ফাংগাস হতে পারে। বর্তমান ছোট বাচ্চারও ফাংগাস হচ্ছে এর কারণ হচ্ছে। খোলা মেলা পোষাক না পড়া। খাদ্য অভাস পরির্বতনের কারণে এমন হতে পারে।

একুশে টিভি অলনাইন: ঘামাচি হলে কি করবে?

ডা.মো. রোকন উদ্দীন: গরমের সময় ঘামাচি একটি সাধারণ সমস্যা৷ জাতীয় ই-তথ্যকোষে পাওয়া তথ্য অনুযায়ী, ঘামাচি সাধারণত তখনই হয় যখন ঘর্মগ্রন্থির মুখ বন্ধ হয়ে যায়, ঘাম বের হয় না এবং ত্বকের নীচে ঘাম আটকে যায়৷ এর ফলে ত্বকের উপরিভাগে ফুসকুড়ি এবং লাল দানার মতো দেখা যায়৷ কিছু কিছু ঘামাচি খুব চুলকায়৷ ঘামাচি সাধারণত এমনিতেই সেরে যায়৷ তবে ঘামাচি সারানোর জন্য ত্বক সবসময় শুষ্ক রাখতে হবে এবং ঘাম শুকাতে হবে৷

একুশে টিভি অলনাইন:  আপনার মূল্যবান সময় দেওয়া জন্য ধন্যবাদ।

ডা.মো. রোকন উদ্দীন:  একুশে টিভি পরিবারকেও  ধন্যবাদ।

ভিডিও


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি