ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গাড়ি স্টার্ট দিয়েই এসি চালানো ক্ষতিকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ৬ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৫৬, ৬ জুলাই ২০১৭

গাড়ি স্টার্ট দিয়েই এসি না চালিয়ে বরং গাড়ির গ্লাস খুলে দিন কিছক্ষণ। এতে গাড়িতে জমা হওয়া বেনজিন গ্যাস বের হয়ে যায়। এই গ্যাস আপনার শরীরের জন্য ক্ষতিকর। জেনে নিন আপনার গাড়িতে কীভাবে কখন এসি চালাবেন।

আমরা যখন শেড বা গ্যারাজে গাড়ি পার্ক করে রাখি, তখন গাড়ির কাচ বন্ধ থাকে। এই অবস্থায় গাড়িতে ৪০০-৮০০ মিলিগ্রাম বেনজিন জমা হয়। আর যদি গা়ড়ি রোদে পার্ক থাকে এবং তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়, তাহলে বেনজিনের মাত্রা বেড়ে যায় ২-৪ হাজার মিলিগ্রাম পর্যন্ত। এটি আমাদের শরীরের সহ্য ক্ষমতার থেকে প্রায় ৪০ গুণ বেশি। আমরা যখন বদ্ধ গাড়িতে  বসি তখন শ্বাসের সঙ্গে এই বেনজিন আমাদের শরীরে ঢোকে। যা লিভার, হাড়ের টিস্যু ও কিডনির ক্ষতি করে।

জানা জরুরি যে, গাড়ির ম্যানুয়ালে লেখা আছে, এসি অন করার আগে কিছুক্ষণ কাচ নামিয়ে রাখুন। তবে এর ক্ষতিকর দিক সম্পর্কে কিছু লেখা থাকে না।

এয়ার কন্ডিশনার অন করার পর তা গরম হাওয়া বের করে দেয়। সেই সঙ্গে জমে থাকা বেনজিনও বের করতে থাকে। যা শরীরে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

গাড়িতে উঠে তাই এসি চালানোর আগে কিছুক্ষণের জন্য কাচ নামিয়ে রাখুন। কাচ নামানো অবস্থাতেই কয়েক মিনিট এসি চালিয়ে তারপর কাচ বন্ধ করে গাড়িতে স্টা‌র্ট দিন। এতে ক্ষতিকারক টক্সিন থেকে নিজেকে ও পরিবারকে রক্ষা করতে পারবেন।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি