ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গুগল ডুডলে কবি শামসুর রাহমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ২৩ অক্টোবর ২০১৮

গুগল ডটকম ডটবিডি ওয়েবসাইটে আজ মঙ্গলবার শোভা পাচ্ছে আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি শামসুর রাহমান। ডুডলে ক্লিক করলে বাংলা কবিতার অন্যতম এ প্রাণপুরুষের সম্পর্কে নানা তথ্য পাওয়া যাচ্ছে।

কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন আজ মঙ্গলবার (২৩ অক্টোবর)। ১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরানো ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৬ সালের ১৭ আগস্ট তার নশ্বর দেহ আমাদের ছেড়ে চলে গেলেও আজীবন কবিতায় সমর্পিত এ কবি বেঁচে আছেন বাঙালির সত্তায়। আজ কবির জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তাদের বাংলাদেশের হোমপেজে এ ডুডল দিয়েছে।

ডুডলটিতে গুগল লেখাটিকে লাল-সবুজে ফুটিয়ে তোলা হয়েছে। ইংরেজি গুগল লেখাটির ‘ও’ বর্ণের জায়গায় বসানো হয়েছে কবির মুখ। সেখানে সাদা চুল আর চশমা পরা কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন- এমন দৃশ্য দেখানো হচ্ছে। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি। পটভূমিতে নীল আকাশে সাদা মেঘের দৃশ্যপট। ডুডলে ক্লিক করলে কবিকে নিয়ে সার্চের পাতায় নিয়ে যাচ্ছে।

গুগল তাদের ডুডল পেজে শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতার শেষ তিন লাইনের ইংরেজি অনুবাদ তুলে ধরেছে। এ ছাড়া সেখানে কবির জীবনবৃত্তান্তও দেখানো হচ্ছে।

কবি শামসুর রাহমানের পৈতৃক নিবাস বর্তমান নরসিংদী জেলায়। দীর্ঘ ৭৭ বছরের বর্ণময় জীবনে তিনি নিমগ্ন ছিলেন কবিতা সৃজনের মোহে ও অনুরাগে। তিনি একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, কলামিস্ট, অনুবাদক ও গীতিকার। আজ মঙ্গলবার কবির জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমিসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান হাতে নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে আলোচনাসভা, কবির কবিতা থেকে আবৃত্তি, নিবেদিত কবিতা পাঠ। অনুষ্ঠানে একক বক্তৃতা করবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকল্লাহ খান। সভাপতিত্ব করবেন কবি আসাদ চৌধুরী।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি