ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গ্রাম উন্নয়ন কর্মে ১১৪১ জনবল নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৮, ২১ মার্চ ২০১৮

জনবল নিয়োগ দেবে গ্রাম উন্নয়ন কর্ম (গাক)। জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর, এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপক, শিক্ষানবিশ অফিসারসহ বিভিন্ন পদে ১১৪১ জনকে নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। তৃণমূলের মানুষের মাঝে কাজ করে গ্রামীণ আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে চাইলে আপনিও আবেদন করতে পারেন গ্রাম উন্নয়ন কর্মে। তার আগে চোখ বুলিয়ে নিন বিজ্ঞপ্তিতে। মিলিয়ে নিন যোগ্যতার মাপকাঠি। আর প্রস্তুতিটা শুরু করুন এখন থেকেই।
কোন পদে কতজনকে নিয়োগ
গ্রাম উন্নয়ন কর্মের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জোনাল ম্যানেজার পদে নেওয়া হবে পাঁচজন, অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদে নেওয়া হবে একজন। এরিয়া ম্যানেজার পদে নেওয়া হবে ১৫ জন, শাখা ব্যবস্থাপক পদে ১০০ জন এবং শিক্ষানবিশ অফিসার নেওয়া হবে ২০০ জন। অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার নেওয়া হবে ১০০ জন, ফিল্ড অফিসার নেওয়া ৭০০ জন। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার (অভ্যন্তরীণ নিরীক্ষা) নেওয়া হবে ২০ জনকে।
দায়িত্ব
গ্রাম উন্নয়ন কর্মে নিয়োগ পাওয়া জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর, এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপকদের দায়িত্ব হবে ঋণ কার্যক্রম পরিচালনা, জেলা ও উপজেলা শাখা পরিদর্শন, প্রতিবেদন তৈরি, স্টাফ মনিটরিং করা। শিক্ষানবিশ অফিসার পদে গ্রাম পর্যায়ে সমিতি গঠন, সদস্য নির্বাচন, ঋণ বিতরণ, ঋণ আদায়, প্রতিবেদন প্রস্তুত, ঋণ যাচাই ও ঋণ কার্যক্রম পরিচালনা করতে হবে। অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসারদের প্রতিষ্ঠানের দৈনন্দিন হিসাবসংক্রান্ত কাজ করতে হবে। আর ফিল্ড অফিসারদের উপজেলা পর্যায়ে শাখা অফিসের ঋণ বিতরণ, ঋণ ও সঞ্চয় আদায়সংক্রান্ত কাজ করতে হবে।
আবেদনের যোগ্যতা ও বয়স
গ্রাম উন্নয়ন কর্ম সূত্রে জানা গেছে, জোনাল ম্যানেজার পদে নেওয়া হবে পাঁচজন। এই পদে আবেদনের যোগ্যতা স্নাতকোত্তর। একই পদে কমপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা এবং ১৫টি শাখা পরিচালনার দক্ষতা থাকতে হবে। অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদে নেওয়া হবে একজন, যোগ্যতা স্নাতকোত্তর। অভ্যন্তরীণ নিরীক্ষাসংক্রান্ত কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা লাগবে। ওপরের দুটো পদে বয়সসীমা ৪০ বছর।
এরিয়া ম্যানেজার পদে নেওয়া হবে ১৫ জন। এই পদে আবেদনের জন্য সমপদে তিন বছরের কাজের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর হতে হবে। শাখা ব্যবস্থাপক পদে নেওয়া হবে ১০০ জন। যোগ্যতা স্নাতকোত্তর। ঋণ কার্যক্রমে শাখা ব্যবস্থাপক পদে এক বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। শিক্ষানবিশ অফিসার নেওয়া হবে ২০০ জন। স্নাতকোত্তর হলেই আবেদন করা যাবে। গ্রামাঞ্চলে কাজ করার মানসিকতা থাকতে হবে। অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার নেওয়া হবে ১০০ জন। বিকম বা বিবিএস পাসসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। ওপরের সব পদে বয়সসীমা ৩৫ বছর।
ফিল্ড অফিসার নেওয়া ৭০০ জন। স্নাতক হলেই আবেদন করা যাবে। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার (অভ্যন্তরীণ নিরীক্ষা) নেওয়া হবে ২০ জন। যোগ্যতা স্নাতকোত্তর। ঋণ কার্যক্রমে দুই বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। এ দুটো পদে বয়সসীমা ৩২ বছর। সিনিয়র পদগুলোর জন্য মোটরসাইকেল এবং জুনিয়র পদের জন্য বাইসাইকেল চালনা জানা থাকতে হবে। পদ অনুসারে রাখতে হবে নির্দিষ্ট জামানত।
আবেদন যেভাবে
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব পদে নিজ হাতে আবেদনপত্র লিখতে হবে সহকারী পরিচালক, প্রশাসন ও মানবসম্পদ বিভাগ, গ্রাম উন্নয়ন কর্ম (গাক), প্রধান কার্যালয়, বনানী, বগুড়া বরাবর। মোবাইল নম্বরসহ পূর্ণ জীবনবৃত্তান্ত, সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র ও নাগরিকত্ব সনদের ফটোকপি আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে। আবেদনপত্রে দুজন অনাত্মীয় ব্যক্তির রেফারেন্সও উল্লেখ করতে হবে।
আবেদনের সময়সীমা
এরইমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদনপত্র পৌঁছাতে হবে ১০ এপ্রিলের মধ্যে।
বাছাই
নির্ধারিত তারিখের মধ্যে পাওয়া সব আবেদনপত্র যাচাই-বাছাই করে পদ অনুসারে শর্ট লিস্ট করা হবে। পদ অনুসারে পর্যায়ক্রমে পরীক্ষা নেওয়া হবে। যোগ্য প্রার্থীদের মোবাইলে এসএমএসে জানানো হবে পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের ঠিকানা। জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) এবং এরিয়া ম্যানেজার পদের জন্য নেওয়া হবে ভাইভা। ভাইভায় নম্বর বরাদ্দ থাকতে পারে ২৫। অন্য সব পদের জন্য বসতে হবে মোট ৭৫ নম্বরের লিখিত ও মৌখিক পরীক্ষায়। এর মধ্যে ৫০ নম্বরের লিখিত ও ২৫ নম্বর থাকবে ভাইভায়। একই দিনে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে।
পরীক্ষার প্রস্তুতি
জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) ও এরিয়া ম্যানেজার পদে মৌখিক পরীক্ষায় দেখা হয় আগের প্রতিষ্ঠানের কাজের অভিজ্ঞতা ও দক্ষতা। দেখা হয় অফিস পরিচালনা, ঋণ বিতরণ ও আদায়ের হার, সফলতাসহ ফাংশনাল নলেজ। গাকে সম্প্রতি নিয়োগ পাওয়া কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিত এই চার বিষয়ে মোট ৫০ নম্বর থাকে। মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বই থেকেই বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়। এর মধ্যে বাংলায় ব্যাকরণ ও সাহিত্য, ইংরেজিতে গ্রামার, ট্রান্সলেশন, গণিতে সরল, সুদকষাসহ নানা বিষয়ে প্রশ্ন আসে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর মৌলিক বিষয়ে জানাশোনা থাকলে পরীক্ষায় ভালো করা যাবে। সাধারণ জ্ঞানে সমসাময়িক বিষয়ে প্রশ্ন করা হয়। ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় সাধারণ জ্ঞানে সমসাময়িক বিষয়ে জ্ঞান ও আইকিউ দেখা হবে। প্রশ্ন করা হতে পারে ক্ষুদ্রঋণ কার্যক্রম সম্পর্কেও।
বেতন-ভাতা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জোনাল ম্যানেজার পদে ৪৫২৫০ টাকা, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদে ৪২৫৯৫ টাকা ও এরিয়া ম্যানেজার পদে ৩৮৬৬৯ টাকা বেতন পাওয়া যাবে। শাখা ব্যবস্থাপক পদে ২৮০৯০ টাকা, শিক্ষানবিশ অফিসার পদে শিক্ষানবিশকালে ১৫৫০০, এক বছর পর নিয়মিতকরণে ২৫৭৬১ থেকে ২৮০৯০ টাকা, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার ও ফিল্ড অফিসার পদে ছয় মাস শিক্ষানবিশকালে ১২৫০০ টাকা, নিয়মিতকরণে ১৯৩৩৭ টাকা বেতন দেওয়া হবে। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদের বেতন ১৯২৮৯ টাকা। এ ছাড়া দুটি উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, দূরত্ব ভাতাসহ অন্যান্য সুবিধা পাওয়া যাবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি