ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম পেতে যাচ্ছে কর্মবীর নগর পিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮, ১৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৪:০০, ১৬ ফেব্রুয়ারি ২০২০

এম রেজাউল করিম চৌধুরী- সংগৃহীত

এম রেজাউল করিম চৌধুরী- সংগৃহীত

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী। শাখা সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশন’র (চসিক) বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ ১৯ জনকে পিছনে ফেলে দলের মনোনয়ন পেয়েছেন তিনি। 

চসিক নির্বাচন নিয়ে আলোচনা শুরুর পরে গুঞ্জন শোনা যাচ্ছিল, আওয়ামী লীগ থেকে মেয়র পদে নতুন কেউ মনোনয়ন পেতে যাচ্ছেন। শেষ পর্যন্ত তাই হলো। রাজনীতের দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন হলেও আলোচনার বাইরে থাকা মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীই মনোনয়ন পেয়েছেন। 

১৫ ফেব্রুয়ারি, শনিবার রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে রেজাউল করিমের মনোনয়ন চূড়ান্ত করা হয়।

রেজাউল করিম ১৯৬২ সালে স্থানীয় পূর্ব ষোলশহর প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, চট্টগ্রাম মুসলিম হাইস্কুল থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

তিনি ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত। ১৯৬৭ সালে কলেজ ছাত্রাবস্থায় বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সদস্য পদে ফরম পূরণের মাধ্যমে রাজনীতিতে যুক্ত হন। ১৯৬৯-১৯৭০ সালে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ১৯৭০-১৯৭১ সালে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ছাত্রাবস্থায় তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১নং সেক্টরের বি এল এফ এর মাধ্যমে গেরিলা যুদ্ধে অংশ নেন। চট্টগ্রামের পাঁচলাইশ ও কোতোয়ালি থানা এলাকায় সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেন এ মুক্তিযোদ্ধা।

১৯৭৩-১৯৭৫ সালে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন রেজাউল করিম চৌধুরী। পড়াশোনার জন্যে ভর্তি হয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। কিন্তু ৭৫ এর পট পরিবর্তনের কারণে সামরিক দুঃশাসনের বিরুদ্ধে সক্রিয় প্রতিরোধ লড়াইয়ে নেমে ফাইনাল পরিক্ষা দিতে পারেননি তিনি। পরে ১৯৮০ সালে চট্টগ্রাম মহানগর যুবলীগের কার্য্যকরী কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৯৭-২০০৬ সালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক, ২০০৬-২০১৪ সালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে চট্টগ্রামের রাজনীতিতে পরিচিতি রয়েছে রেজাউল করিম চৌধুরীর। বর্তমানে তিনি নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রামের বিভিন্ন সমস্যার সমাধান ও উন্নয়নের দাবীতে সর্বদা সোচ্চার এ নেতা চট্টগ্রাম নাগরিক আন্দোলনের আহবায়ক, চট্টগ্রাম নাগরিক পরিষদ ও চট্টগ্রামের দুঃখ হিসেবে খ্যাত চাক্তাই খাল খনন সংগ্রাম কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান (১৯৮৩), চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের আহবায়ক (১৯৮৪) এবং পরবর্তীতে সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য। এছাড়া তিনি চট্টগ্রাম বিজয় মেলা ব্যবস্থাপনা পরিষদের আহবায়ক (১৯৯১-৯২), মহাসচিব (২০১১) ও ভাইস-চেয়ারম্যান (২০১৪) এর দায়িত্ব পালন করেন।

রেজাউল করিম ৩১ মে ১৯৫৩ সালে চট্টগ্রামের চান্দগাঁও থানার অন্তর্গত ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ডের ঐতিহ্যবাহী ও প্রাচীন জমিদার বংশ বহরদার পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। মা শামসুন নাহার বেগম ও বাবা হারুন অর রশিদ চৌধুরী। পারিবারিক জীবনে দুই মেয়ে ও এক ছেলে সন্তানের জনক তিনি। রেজাউল করিম ‘ছাত্রলীগ ষাটের দশকে চট্টগ্রাম’ বইটি সম্পাদনা করেন।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি