ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭, ৬ অক্টোবর ২০২০

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক অধ্যাপক মনসুর উল করিম আর নেই। গতকাল সোমবার ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। 

রাজবাড়ী শহরের সজ্জনকান্দা বড়পুলের বাসিন্দা মনসুর উল করিমের পারিবারিক সূত্র জানায়, বরেণ্য এই শিল্পী আট দিন আগে নিউমোনিয়ায় আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার সেখানেই তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

চিত্রশিল্পী মনসুর উল করিম ১৯৫০ সালে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করার পর তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অধ্যাপনা শুরু করেন। তৃণমূল পর্যায়ে চিত্রশিল্পী গড়ে তোলার লক্ষ্যে নিজ জেলার রামকান্তপুর স্বর্ণশিমুল তলায় গড়ে তোলেন বুনন আর্ট স্পেস। ২০০৯ সালে তিনি চিত্রকলায় বিশেষ অবদানের জন্য একুশে পদকে ভূষিত হন। এ ছাড়া তিনি ২০১৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে সুলতান পদক, ১৯৯৩ সালে শিল্পকলা একাডেমি পুরস্কার এবং ষষ্ঠ এশিয়ান আর্ট বিয়েনাল পদকসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি