ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চিত্রশিল্পী মনসুর উল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৭, ৫ অক্টোবর ২০২১

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক অধ্যাপক মনসুর উল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী ৫ অক্টোবার, মঙ্গলবার। হৃদরোগে আক্রান্ত হয়ে গত বছরের এই দিনে ৭০ বছর বয়সে তিনি মারা যান। 

মনসুর উল করিম ১৯৫০ সালে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অধ্যাপনা শুরু করেন। এই অনুষদেই ৪০ বছর অধ্যাপনা করেছেন। তৃণমূল পর্যায়ে চিত্রশিল্পী গড়ে তোলার লক্ষ্যে নিজ জেলার রামকান্তপুর স্বর্ণশিমুলতলায় গড়ে তোলেন বুনন আর্ট স্পেস। রাজবাড়ী শহরের সজ্জনকান্দা বড়পুলে জন্ম নেওয়া মনসুর উল করিম সমকাল সুহৃদ সমাবেশ রাজবাড়ী জেলা কমিটির উপদেষ্টা ছিলেন। 

১৯৭২ সালে মনসুর উল করিম প্রথম চিত্র প্রদর্শনী করেন। খুলশীর মৃন্ময় আর্ট গ্যালারিতে তিনি ২০১৪ সালে সেপ্টেম্বরে ‘রেখার নাচন’ শীর্ষক একটি প্রদর্শনী করেন। সেখানে স্থান পায় মনসুরের আঁকা ৩৫টি রেখাচিত্র। এ ছাড়া ‘পয়েন্ট অব ডিপার্চার’ শীর্ষক প্রদর্শনীতে অ্যাক্রিলিকে আঁকা তার ১৫টি চিত্রকর্ম স্থান পায়। এ ছাড়া তার অনেক একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

২০০৯ সালে তিনি চিত্রকলায় বিশেষ অবদানের জন্য তাকে একুশে পদকে ভূষিত করা হয়। এ ছাড়া তিনি ২০১৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে সুলতান পদক, ১৯৯৩ সালে শিল্পকলা একাডেমি পুরস্কার এবং ষষ্ঠ এশিয়ান আর্ট বিয়েনাল পদকসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি