ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চীনে সমকামিতায় এইডস বেড়েছে ১৪%

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১২:৪২, ২ অক্টোবর ২০১৮

চীনে এইচআইভি/এইডস রোগীর সংখ্যা প্রতি একশ’ জনে ১৪ জন বেড়েছে। দেশটিতে ৮ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ এইডস আক্রান্ত। চীনের একটি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। সমকামিতা বাড়ায় এইডস বাড়ছে বলে মত বিশেষজ্ঞদের।

সেই প্রতিবেদনের চিত্র উল্লেখ করে সে দেশের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, চীনে ২0১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ৪০ হাজার নতুন মামলা হয়েছিল। এসব মামলার বেশিরভাগই যৌনতার অভিযোগে করা।

প্রচলিতভাবে এইচআইভি সংক্রামিত রক্ত মানবদেহে সংক্রমণের ফলে চীনের কিছু অংশে দ্রুত ছড়িয়ে পড়ে। ইউনান প্রদেশের একটি কনফারেন্সে চীনা স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, এভাবে এইচআইভি সংক্রমণের সংখ্যা প্রায়শই বৃদ্ধি পেয়েছে। তবে বছরের পর বছর ধরে চীনে এইচআইভি ও এইডস রোগীদের সংখ্যা ১ লাখ বেড়েছে।

প্রতিবেদন সুত্রে জানা যায়, যৌনতার মাধ্যমে এইচআইভি সংক্রমণ চীন এর এলজিবিটি সম্প্রদায়ের একটি গুরুতর সমস্যা। চীনে 1997 সালে সমকামিতা অপরাধ হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু এর ফলে সমকামী মানুষের বিরুদ্ধে বৈষম্য ছড়িয়ে পড়ে।

দেশের রক্ষণশীল মূল্যবোধের কারণে, গবেষণায় অনুমান করা হয়েছে যে শেষ পর্যন্ত পুরুষের সঙ্গে যৌন সম্পর্কের 70-90% নারীকে পুরুষ বিয়ে করবে। তবে, এই সম্পর্কগুলির মধ্যে অসম্পূর্ণ যৌন সুরক্ষা থেকে অনেক রোগ সংক্রমণ হয়।

২০০৩ সাল থেকে, চীন সরকার এই সমস্যা মোকাবেলার প্রচেষ্টার অংশ হিসাবে এইচআইভি ওষুধের সর্বজনীন পর্যাপ্ততার প্রতিশ্রুতি দিয়েছে।

১৯৮৫ সালে চীনে প্রথম এইডস রোগীর সন্ধান পাওয়া যায়৷ চীনা বার্তা সংস্থা সিনহুয়া-র মতে, প্রায় ৯০ শতাংশ ক্ষেত্রে এইডসের ভাইরাস ছড়িয়ে পড়ার কারণ যৌনমিলন৷ এর পরেই রয়েছে মায়ের কাছ থেকে সন্তানের দেহে সংক্রমণ এবং সুচের মাধ্যমে প্রবেশ৷

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডাব্লিউএইচও-র চীন প্রতিনিধি ব্যার্নহার্ড শোয়ার্টল্যান্ডার সরকারি ও চায়না ডেইল`-তে প্রকাশিত এক প্রবন্ধে এইডস মোকাবিলায় সরকারের নেয়া পদক্ষেপের প্রশংসা করলেও আরও অনেক কিছু করতে হবে বলে মন্তব্য করেন৷ বিশেষ করে, সমকামী ও যৌনকর্মীদের মধ্যে যেন এইডসের প্রকোপ ছড়িয়ে পড়তে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে৷ এছাড়া যাঁরা এইডস আক্রান্ত তাঁদেরকে যেন বৈষম্যের চোখে দেখা না হয় সেটাও নিশ্চিত করতে হবে বলে মনে করেন তিনি৷

সূত্র: বিবিসি।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি