ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চ্যাম্পিয়ন যে কারণে হতে পারে ক্রোয়েশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২১, ১৪ জুলাই ২০১৮

রোববারে রাতে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল। এই ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ফ্রান্স। এই ম্যাচ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। কোন দলে হতে পড়বে জয়ের মালা এ নিয়ে রয়েছে ব্যাপক গুজব। তবে কোন দল এগিয়ে এ নিয়েও রয়েছে যতেষ্ট বিতর্ক। তবে ফুটবল বিশ্লেষকদের মতে চ্যাম্পিয়ন হতে পারে ক্রোয়েশিয়া। এর বেশ কিছু কারণও উল্লেখ করেছে অনেকে। নিম্নে সেগুলো আলোকপাত করা হলো-

মানসিক শক্তি ও চারিত্রিক বৈশিষ্ট্য-
ফাইনালে বেশ কষ্ট করেই পৌঁছেছে ক্রোয়েশিয়া। ডেনমার্ক, রাশিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে জয় নিয়ে এতটা পথ এগিয়ে এসেছে দলটি। তাদের বিপক্ষে জয় সহজ ছিল না মোটেই। এক কথায় পিছিয়ে পরেই নিজেদের ফিরিয়ে এনেছেন ক্রোয়েটরা। এর মধ্যে দু`টি ম্যাচের ফল এসেছে পেনাল্টি শুটআউটে। তাই বলা যায়, যেকোনো পরিস্থিতে জ্বলে উঠতে পারেন তারা।

অভিজ্ঞতা আর আত্মবিশ্বাস-
মদ্রিচের হাত ধরেই ক্রোয়েশিয়া এতো দূর এসেছে। শুধু রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়ই নয়, এই দলে আছে বিশ্বের বড় বড় ক্লাবে খেলা বেশ কয়েকজন খেলোয়াড়। যাদের দারুণ উপস্থিতিই দলকে নিয়ে এসেছে এতদূর। এই দলে আছে বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্তাস ও লিভারপুলের মতো বিশ্বের সেরা সব ক্লাবের খেলোয়াড়। ইভান রাকিতিচ, মারিও মান্দজুকিচ, ইভান পেরিসিচ, মাতেও কোভাকিচ ও দেজান লভরেনের অভিজ্ঞ ও দক্ষ ফুটবলার। এরা যেকোনো ম্যাচকে নিজেদের মতো করে নিতে পারে। বিপক্ষ যেকোনো দলের জন্য এরা আতঙ্ক।

দলের ভিতর বিস্ময়কর বোঝাপড়া ও উদ্দীপনা-
ক্রোয়েশিয়া দলের অবিশ্বাস্য কাণ্ডের মূলে রয়েছে কোচ জ্লাতকো দালিচ। একটি ফুটবল দল হিসেবে বিশ্বকাপের আবহ মোটেই ছিল না ক্রোয়েশিয়ার মাঝে। কিন্তু দালিচ আত্মবিশ্বাস নিয়ে আসেন খেলোয়াড়দের ভেতর। শুধু খেলোয়াড়ি মনোভাব নয়, দালিচ দলটিকে বানিয়ে ফেলেছেন একটি পরিবারের মতো। খেলোয়াড়রাও বারবার সেই কথাই বলছেন। আর তাদের সাফল্যের একটি কারণ বলা যায় ভালো বোঝাপড়া।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি