ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জনসংখ্যা বৃদ্ধির হার কমলেও বেড়েছে ঘনত্ব (ভিডিও)

সাইদুল ইসলাম

প্রকাশিত : ১১:১৫, ১১ জুলাই ২০২২ | আপডেট: ১১:৩৫, ১১ জুলাই ২০২২

দেশে জনসংখ্যা বৃদ্ধি হার কমলেও ঘনত্ব বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, জনসংখ্যাকে কর্মমূখি ও দক্ষ জনসম্পদে রূপান্তর করে উন্নয়ন পরিকল্পনা করা গেলে উন্নত দেশের সারিতে যাবে বাংলাদেশ।

৮০০ কোটির পৃথিবী; সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’ এ স্লোগানে সারা বিশ্বের মত বাংলাদেশেও সোমবার পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস। 

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, ২০২০ সালে দেশে জনসংখ্যা ছিল ১৬ কোটি ৮২ লাখ। তবে এখন তা ১৭ কোটি পার হয়েছে। জরিপের তথ্য অনুযায়ী, জনসংখ্যা বৃদ্ধি হার কমেছে। তখন বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৩০ শতাংশ। তার আগের বছর ছিল ১ দশমিক ৩২ শতাংশ। ২০১৮ সালে ছিল ১ দশমিক ৩৩ শতাংশ। 

তবে জনসংখ্যার ঘনত্ব বেড়েছে। বর্তমানে প্রতি বর্গকিলোমিটারে বসবাস করে প্রায় ১২০০ জন। 

বাংলাদেশের মতো বেশি জনসংখ্যার দেশে উন্নয়ন পরিকল্পনা নিতে হবে জনসংখ্যার বিচারে, এমনটা জানিয়েছেন জনসংখ্যা বিশেষজ্ঞরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম একুশে টেলিভশনকে বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জনসংখ্যা উন্নয়ন ইস্যূগুলোকে জাতীয় নীতি এবং পরিকল্পনাকে সমন্বয় এবং একীকরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

“সেই অনুযায়ী যদি চ্যালেঞ্জ ও সম্ভাবনাকে কাজে লাগাতে আমরা যদি কর্মউদ্যোগ গ্রহণ করি তাহলে গুণগত উন্নয়নের অধিকার এবং পছন্দ নিশ্চিত করা সম্ভব।”

এ বিশেষজ্ঞের মতে, জনসংখ্যার আকার বিশ্লেষষ করে, সুশিক্ষা, সুস্বাস্থ্য ও কর্মসংস্থান নিশ্চিত করা গেলে শিগগিরই উন্নত দেশের কাতারে পৌঁছাবে দেশ। 
এএইচএস/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি