ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

জন্মদিনের আড্ডায় ঢাবির চার পুরোনো বন্ধু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৬, ২ জুলাই ২০২০ | আপডেট: ১৬:৪৭, ২ জুলাই ২০২০

বিশিষ্ট অর্থনীতিবিদ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদের জন্মদিন ছিল বুধবার (১জুলাই)। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে কোনো বড় অনুষ্ঠানের মাধ্যমে তিনি জন্মদিন পালন করেননি।

এদিকে ড. ওয়াহিদউদ্দিন মাহমুদকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (১ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদের ধানমন্ডির বাসায় গিয়ে শুভেচ্ছা জানান মির্জা ফখরুল।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সূত্র জানায়, সন্ধ্যায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদের জন্মদিন উপলক্ষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ধানমন্ডির ৫৭ রোড ৬/এ বাসায় যান। ঘণ্টাখানেক ওয়াহিদউদ্দিনের বাসায় অবস্থান করেন মির্জা ফখরুল।

এদিকে ওয়াহিদউদ্দিনের বাসায় মির্জা ফখরুলের যাওয়া নিয়ে বিভিন্ন মহলে কৌতূহল সৃষ্টি হয়েছে। মির্জা ফখরুল কী শুধু জন্মদিনের শুভেচ্ছা জানাতে এলেন নাকি রাজনীতির কোনো ব্যাপার রয়েছে?

এদিন বিশ্ববিদ্যালয় জীবনের চার বন্ধু মিলিত হয়েছিলেন। একসঙ্গে ঘণ্টাব্যাপী আড্ডাও দিয়েছেন। চারজন হলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক অধ্যাপক আহমেদ কামাল ও যার জন্মদিন তিনি ওয়াহিদউদ্দিন মাহমুদ।

এ প্রসঙ্গে ওয়াহিদ উদ্দিন মাহমুদ তার নিজের ফেসবুক ওয়ালে একটি ছবি দিয়ে লিখেছেন- ‘উনিশশো পঁয়ষট্টি সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর সলিমুল্লাহ মুসলিম হলের এক রুমে উঠলাম আমরা চারজন, অনেকটা একই বামপন্থী ছাত্র রাজনীতি করার সুবাদে। এর মধ্যে দুজনের সাথে ঢাকা কলেজের হোস্টেলে থাকার সময় থেকেই আমার বন্ধুত্ব। আমি সে বছর হল সংসদের সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হই; পরবর্তীতে তখনকার এন এস এফ নামের আইয়ুবপন্থী ছাত্র সংগঠনের বাহিনী অন্ততঃ দুবার আমাদের ঘরটিকে আক্রমণ করে তছনছ করে দিয়েছিল। (এর ফলে একবার আমার একটি স্বর্ণ পদকও খোয়া গিয়েছিলো বলে ওই ছাত্র সংগঠনের নেতারা দুঃখ প্রকাশ করেছিলো; ক্ষমতাসীন সরকারের মদদপুস্ট হলেও ওইটুকু সৌজন্যবোধ তখন তাদের ছিল।) এরপর আমাদের চারজনের জীবনের পথ পরিক্রমা ভিন্ন ভিন্ন দিকে এগিয়েছে। এত বছর পর এই প্রথম বোধহয় শুধু আমরা চারজন এক সাথে বসে আড্ডা দিলাম আমার বাসায় আমার জন্মদিন উপলক্ষে। হয়তো এই অস্বাভাবিক ঘরবন্দি সময়ে কিছুক্ষণের জন্য হলেও অতীতে ফিরে যেতে চেয়েছি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে বুধবার। একই দিনে জন্মদিন ছিল দেশের অন্যতম অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদের। তিনি ছিলেন ঢাবির ছাত্র। জন্মদিন উপলক্ষে তার পুরোনো বন্ধুদের সঙ্গে হঠাৎ আড্ডার সুযোগ হলো তার বাসাতেই। তারাও ঢাবির পুরোনো ছাত্র। তারাও সবাই বিখ্যাত এবং পরিচিত মুখ। জীবনের একটি সময় তারা কাটিয়েছেন একসঙ্গে। তারপর অনেক সময় পার হয়েছে। কিন্তু এই চারজনের পুরোনো বন্ধুত্ব অটুট রয়েছে আজো।
এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি