ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাঙ্ক ফুড এড়িয়ে চলার কিছু টিপস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ৩১ অক্টোবর ২০২১ | আপডেট: ১৮:১৭, ৩১ অক্টোবর ২০২১

চপ-পাকোড়া, পিৎজা, বার্গার, পাস্তা, চিপস, কেক-পেস্ট্রি, কুকিজ, ফ্রেঞ্চ ফ্রাই, কোল্ড ড্রিঙ্কস,  নাম বলে কি আর শেষ করা যাবে! বিস্তর এই মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে? নাম শুনলেই যেন ক্ষুধার অনুভূতি দ্বিগুণ হয়ে যায়। আর চোখের সামনে থাকলে তো কথাই নেই, টুপটাপ মুখে পুরে দেন অনেকে। একদমই মনে থাকে না স্বাস্থ্যের কথা। এমন পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রণ করবেন কীভাবে?

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন নিয়মিত। কারণ তৃষ্ণার অনুভুতিকে অনেকেই ক্ষুধার অনুভূতি ভেবে ভুল করেন। তৃষ্ণার অনুভুতি এবং ক্ষুধার অনুভূতি দুটোই  শরীরে প্রায় একই রকম সংবেদন সৃষ্টি করে। তাই জাঙ্ক ফুড খাওয়ার লোভ কমাতে চাইলে, সারাদিন হাইড্রেটেড থাকার চেষ্টা করুন। 

খাবারের মধ্যে দীর্ঘ ব্যবধান এড়িয়ে চলুন। দুটি খাবারের মাঝে ব্যবধান যদি দীর্ঘ হয়, তাহলে অনেক সময়ই ক্ষুধার তীব্র অনুভূতি বোধ হতে পারে। এ সময় সামনে যা থাকবে তাই গোগ্রাসে খেতে মন চাইবে। তাই স্বাস্থ্যকর খাবার দিয়ে সবসময় পেট ভরা রাখতে হবে। এ ক্ষেত্রে আমন্ড, আখরোট কিংবা ফল খেতে পারেন। 

খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, খাবার খাওয়ার সময় সঠিকভাবে চিবিয়ে খেলে, এটি খিদের অনুভূতি কমাতে সহায়তা করতে পারে। তাছাড়া খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া হলে, এটি দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখে এবং খাওয়ার লোভ ইচ্ছা কমাতে সহায়তা করে।

ঠিক সময়ে খাবার খাওয়ার চেষ্টা করবেন। আপনার যদি খাবারের সময়, খাওয়া না হয় তাহলে জাঙ্ক ফুড কিংবা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রতি লোভ জাগতে পারে। 

খাদ্যতালিকায় প্রোটিনযুক্ত খাবার অন্তর্ভুক্ত করুন। নিয়মিত প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করলে, এটি অস্বাস্থ্যকর খাদ্য খাওয়ার লোভ কমাতে সহায়তা করতে পারে। কারণ কার্বোহাইড্রেটের তুলনায় প্রোটিন হজম হতে বেশি সময় নেয় এবং এটি দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখতেও সহায়তা করে। 

মানসিক চাপ থেকে দূরে থাকুন। বর্তমান যুগে মানসিক চাপ, জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। তবে আপনি কি জানেন, এই মানসিক চাপ অস্বাস্থ্যকর খাবারের আকাঙ্ক্ষা বাড়িয়ে তুলতে পারে? তাই মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করতে, নিয়মিত সুষম খাদ্য খাওয়ার পাশাপাশি, যোগব্যায়াম, ধ্যান এবং রাতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি।

পর্যাপ্ত ঘুম দরকারী যারা বেশি ঘুমায়, তাদের দিনে ক্ষুধার অনুভূতি অনেকটাই কম থাকে। এমনকি মিষ্টি কিংবা নোনতা জাতীয় খাবার খাওয়ার ইচ্ছাও তাদের কম হয়।

স্বাস্থ্যকর খাবার স্টক করে রাখুন আপনি যদি আপনার শরীরকে সর্বদা জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে রাখতে চান, তাহলে অবশ্যই বাড়িতে স্বাস্থ্যকর খাবার স্টক করে রাখার চেষ্টা করুন। চিপস, নিমকি, কেক, কুকিজের পরিবর্তে কিনুন আমন্ড, আখরোট এবং ফল জাতীয় খাবার। 

সূত্র: বোল্ডস্কাই 

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি