ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস আজ

প্রকাশিত : ০৮:২৫, ২৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ১১:০১, ১২ জুন ২০১৯

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস আজ। ২০১৬ সাল থেকে দিবসটি পালন করা হচ্ছে। এ দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘নিরাপদ কর্মপরিবেশ, টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর দিবসটি পালনে জাতীয় সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ ছাড়াও নানা কর্মসূচি নিয়েছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর জানিয়েছে, কলকারখানা, দোকান ও প্রতিষ্ঠানগুলোতে শ্রমিক-মালিকের মধ্যে সুষ্ঠু সম্পর্ক স্থাপন এবং নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য কাজ করছে সরকার।

এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান আলোচনা সভা, র‌্যালি, ট্রাক-শো, সভা-সমাবেশসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ রোববার বিকেল ৪টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রী টিপু মনশি।

উল্লেখ্য, বাংলাদেশ আইএলও এর সিগনেটরি দেশ হিসেবে কলকারখানায় উৎপাদন বৃদ্ধি, শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্যের মতো বিষয়ের গুরুত্ব উপলব্ধি করে শ্রমিক-মালিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময়ে ২০১৬ সাল থেকে জাতীয়ভাবে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি (ওএসএইচ) দিবস উদযাপন করা হচ্ছে।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি