ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জাসদ নেতা কর্নেল তাহেরের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ২১ জুলাই ২০২২

মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টর কমান্ডার ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল আবু তাহের বীরউত্তমের ৪৬তম মৃত্যুবার্ষিকী ২১ জুলাই (বৃহস্পতিবার)। জিয়াউর রহমানের সামরিক সরকার এক মামলার বিচারে ১৯৭৬ সালের ২১ জুলাই কর্নেল তাহেরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে। তবে ফাঁসির পর থেকেই তার পরিবারসহ বিভিন্ন মহল থেকে এ বিচারকে ‘প্রহসনের বিচার’ এবং তাকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করা হয়।

জাসদসহ বিভিন্ন দল ও সংগঠন এ মামলার বিচারের রায় বাতিল, মামলার সব দলিলপত্র প্রকাশ এবং কর্নেল তাহেরের রাষ্ট্রীয় সম্মান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিল। পরে ২০১১ সালে হাইকোর্টের এক রায়ে কর্নেল তাহেরের গোপন বিচারকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা এবং তাকে মরণোত্তর দেশপ্রেমিকের মর্যাদাদানের নির্দেশ দেওয়া হয়।

এ উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে।

এদিনের কেন্দ্রীয় কর্মসূচির মধ্যে রয়েছে বৃহস্পতিবার সকাল ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন, সকাল ১০টায় কর্নেল তাহেরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন। এ ছাড়া বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহিদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি