ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জীবন সায়াহ্নে সরকারের সহায়তা চান মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ১৭ ফেব্রুয়ারি ২০২০

৭১’র মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন স্থানে সফল অপারেশন চালানোর পরও তালিকা থেকে বাদ পড়েছেন চট্টগ্রামের আগ্রাবাদের মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি। জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধে অংশ নেয়া এই মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানার উত্তর আগ্রাবাদের দাইয়া পাড়ায়। তার পিতার নাম আব্দুর রশিদ। জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়েই বাড়ি থেকে পালিয়ে গিয়ে ট্রেনিং নেন ভারতে। 

মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সুচনা লগ্নে তিনি কাজ করেছেন ১নং সেক্টরে। প্রয়াত আওয়ামীলীগ নেতা ও মুক্তিযোদ্ধা মৌলভী সৈয়দের নেতৃত্বে যোগ দেন বিভিন্ন অপারেশনে। আধুনিক অস্ত্র ও হ্যান্ড গ্রেনেড চালানায় পারদশী এই মুক্তিযোদ্ধা চট্টগ্রাম মহানগরীতে বেশ কয়েকটি অপারেশনেও যোগ দিয়ে ছিলেন। চট্টগ্রামকে শত্রুমুক্ত করতে জীবন বাজি রেখে পাকহানাদার বাহিনীকে পারাস্ত করে দেওয়ানহাট ফায়ার সার্ভিস এলাকা এবং আগ্রাবাদ সিডিএ এলাকায় বিদ্যুত ভবনসহ আশপাশ এলাকায় এলাকায় বিভিন্ন সমর যুদ্ধে অংশ নেন মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি। অংশ নিয়ে ছিলেন হাজিপাড়ায় বিভিন্ন অপারেশনেও। এসব অপারেশনে পাক বাহিনীকে পর্যদুস্থ করে চট্টগ্রামকে শত্রু মুক্ত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এই মুক্তিযোদ্ধা।

মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি জানান, মুক্তিযুদ্ধ চলাকালে শহর চট্টগ্রামে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে যেসব মুক্তিযোদ্ধার সাথে তিনি বিভিন্ন অপারেশনে যোগদিয়ে ছিলেন তাদের মধ্যে রয়েছেন বর্তমান থানা কামান্ডার দোস্ত মোহাম্মদ, আব্দুল লতিফ, আব্দুল আজিম, আমির আহম্মেদ, আবু সৈয়দ সরদার, অমল মিত্র, মো: রফিক, শফিউল বশর, তোফাজ্জল আহম্মেদ, আব্দুল রশিদ, আব্দুল গণি, আলাউদ্দিন, মো: জসিম উদ্দিন, আবুল হাশেম, জামাল কমিশনার, জহুর আহম্মদ,আব্দুর নুর, মো: হারেস, মো: রফিক, রাজা মিঞা প্রমুখ।

সাহসিকতার সাথে পাক হানাদার বাহিনীর সাথে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিলেও এখনো পর্যন্ত সরকারি কোন সুযোগ সুবিধা পাননি বলে জানান মোহাম্মদ শফি। জীবন সায়েহ্নে এসে আর্থিক সংকটে পড়ে নানা রোগ-ব্যাধিতে ভুগছেন এই মুক্তিযোদ্ধা। তালিকা থেকে বাদ পড়া এই মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফি সরকারের সহায়তা কামনা করেছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি