ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জেনে নিন ঢাকায় ঈদের জামাত কোথায় কখন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ৩১ জুলাই ২০২০ | আপডেট: ২৩:৫২, ৩১ জুলাই ২০২০

করোনা পরিস্থিতিতে আগামীকাল সারা দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদুল ফিতরের মতো কোরবানির ঈদের জামাতও মসজিদে পড়তে হবে। এক্ষেত্রে মানতে হবে যথাযথ স্বাস্থ্যবিধি এবং করা যাবে না কোলাকুলি।

ঢাকা সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহের প্রধান জামাতটি মহামারীর কারণে বন্ধ রাখা হয়েছে। এছাড়া ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাতের আয়োজনও থাকছে না। মসজিদগুলো নিজেদের ব্যবস্থাপনায় ঈদ জামাতের আয়োজন করছে।

ঈদের জামাতের সময়ে মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিস্কার করতে হবে। অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে বলা হচ্ছে সবাইকে। মসজিদে অজুর স্থানেও সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলা হয়েছে।

ঈদের নামাজের জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

রাজধানী ঢাকায় প্রতিবছরের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ৬টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়। এরপর পর্যায়ক্রমে দ্বিতীয় ৭টা ৫০ মিনিট, তৃতীয় ৮টা ৪৫ মিনিট, চতুর্থ ৯টা ৩৫ মিনিট, পঞ্চম ১০টা ৩০ মিনিট এবং ষষ্ঠ ও সর্বশেষ জামাত ১১টা ১০ মিনিটে অনুষ্ঠিত হবে।

ঢাকার গুলশান সেন্ট্রাল মসজিদে ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল ৬টা, দ্বিতীয়টি ৮টায় এবং তৃতীয়টি ১০টায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ধানমণ্ডি তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, ধানমণ্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় দুটি করে জামাত হবে।

মিরপুরের কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদেও ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল ৭টা, দ্বিতীয়টি ৮টা এবং তৃতীয়টি ৮টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

এছাড়া ঐতিহ্যবাহী সরকারি মাদ্রাসা-ই-আলিয়া, ঢাকার মসজিদ এবং ধানমণ্ডি ঈদগাহ মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। পুরান ঢাকার তারা মসজিদ, বংশাল বড় মসজিদ, নিমতলী ছাতা জামে মসজিদ, নাজিরা বাজার আহলে হাদিস মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং সকাল সাড়ে ৮টায় দুটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে চকবাজার জামে মসজিদ, যাত্রাবাড়ী মারকাজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং লাল শাহী মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ হবে।

বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রেক্ষাপটে ঈদুল ফিতরের মতো ঈদুল আজহার নামাজের জামাতও খোলা জায়গার পরিবর্তে কাছের মসজিদে আদায়ের আহ্বান জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি