ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

টনসিলে অবহেলা ডেকে আনতে পারে বিপদ

প্রকাশিত : ২২:০৯, ২৯ জানুয়ারি ২০১৯

ডা. তাপশ চক্রবর্তী

ডা. তাপশ চক্রবর্তী

আমাদের ( ডাক্তার) কাছে অর্থাৎ নাক, কান ও গলা বিভাগে যেসব রোগীরা আসে তাদের মধ্যে কমন একটি সমস্যা টনসিলাইটিস। সচরাচর বাচ্চারা টনসিলাইটিসে আক্রান্ত হয়। এছাড়া যে কোন বয়সের নারী পুরুষ যে কোন সময় টনসিলাইটিসে আক্রান্ত হতে পারে। টনসিলাইটিসে আক্রান্ত হলে ঢোক গিলতে সমস্যা হয়। খাবার খেতে কষ্ট হয়। এসময় রোগীর শরীরে তাপমাত্রা বেড়ে যায়। টনসিলের ধরনের উপর রোগীর গলাব্যথা হয়।

একুশে টেলিভিশন অনলাইনে কানের বিভিন্ন রোগ ও করনীয় সম্পর্কে নিয়মিত বলবেন দেশের প্রখ্যাত নাক, কান ও গলা বিশেষজ্ঞ প্রফেসর ডা. তাপস চক্রবর্তী ( এমবিবিএস, এমসিপিএস, ডিএলও, এফসিপিএস)। টনসিলাইটিস সম্পর্কে আজ কথা বলেছেন তিনি।


রোগী যখন টনসিলাইটিসের সমস্যা নিয়ে আসে তখন আমরা পরীক্ষা করে দেখি। যদি ইনফেকশানের কোন সায়েন্স সিনড্রোম পাওয়া যায় তাহলে টনসিল ফুলে যায়, রং পরিবর্তন হয়, পুঁজ হয়, গন্ধ হয়। এই ব্যাথা অনেক সময় কানেও ছড়াতে পারে।

টনসিলাইটিসের প্রধানত পরিবেশগত কারণে হয়। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বা ঠাণ্ডা আবহাওয়ায় টনসিলের প্রভাব বেড়ে যায়। ইনফেকশাস অর্গানিজম বা ভাইরাস ও ব্যাক্টেরিয়া আক্রান্ত হয়ে টনসিল ফুলে যেতে পারে।

রোগের প্রথম পর্যায়ে যদি রোগী আমাদের কাছে আসে তাহলে রোগের বৃত্তান্ত শুনে, পরীক্ষা নীরীক্ষা করে আমরা ( ডাক্তার) রোগ নির্ণয় করতে পারি। এই অবস্থায় সামান্য চিকিৎসায় রোগ নির্ণয় করা সম্ভব। একই পর্যায়ে আমরা এন্টিবায়োটিক সেবনের পরামর্শ দিই। যদি ঠাণ্ডা থাকে ঠাণ্ডা কমানোর ওষুধ দিয়ে থাকি।

টনসিলাইটিস থেকে রক্ষা পাওয়ার বড় উপায় হলো ঠাণ্ডা থেকে দূরে থাকা। অতিরিক্ত ঠাণ্ডা পানি পান না করা। কোল্ডড্রিংকস, আইসক্রিম থেকে দূরে থাকা। শীতকালে গরম কাপড় পড়া। ছোট শিশুরা পুকুরে বা পানিতে অনেক সময় কাটায়। সে ব্যাপারে সচেতন থাকা। এমন সামান্য কিছু নিয়ম মানলেই টনসিলাইটিস থেকে দূরে থাকা সম্ভব।

না বললেই নয়, টনসিলাইটিসের সমস্যা অবহেলা করলে বা যথাযথ চিকিৎসা না নিলে বড় ধরনের বিপদ আসতে পারে। অনেক সময় টনসিলের আশেপাশে ফোঁড়া হয়ে যেতে পারে। এমন ক্ষেত্রে অপারেশন জরুরি হয়ে পড়ে। ফোঁড়া গালিয়ে দিতে হয়। শিরাপথে একটা এন্টিবায়োটিক দিতে হয়। অনেক সময় রোগীকে হসপিটালাইজড করতে হয়। অস্বীকার করার উপায় নেই, জীবনেরও অনেক সময় ঝুঁকি এসে যায়।

কিছু অর্গানিজম আছে যেগুলো টনসিলাইটিসের সঙ্গে হার্টে রোগ সৃষ্টি করতে বা কিডনির ক্ষতি করতে পারে। এজন্য চিকিৎসা যথাযথভাবে নেওয়া উচিৎ। কোন অবহেলা করা উচিৎ নয়।

(লেখক: ডা. তাপশ চক্রবর্তী। বিভাগীয় প্রধান। নাক কান গলা বিভাগ বিশেষজ্ঞ, বাংলাদেশ মেডিকেল বিশ্ববিদ্যালয়।)

আআ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি