ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ডায়াবেটিস রোগীদের আস্থার নাম বারডেম হাসপাতাল

রাসেল খান

প্রকাশিত : ১৩:১৯, ২৮ অক্টোবর ২০২১

ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীদের আস্থার নাম বারডেম হাসপাতাল। প্রতিদিন গড়ে দশ হাজার রোগীকে চিকিৎসা সেবা দিয়ে থাকে এই হাসপাতালটি। রাজধানী ছাড়াও এক্রিডিটেড ফিজিশিয়ানদের মাধ্যমে ৪৬৫টি উপজেলায় ডায়াবেটিস সমিতির মাধ্যমে সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের যেনো বিনাচিকিৎসায় মরতে না হয়, এমন স্বপ্ন ছিলো জাতীয় অধ্যাপক ডাক্তার মোহাম্মদ ইব্রাহীমের।

এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ১৯৫৬ সালে ডায়াবেটিস সমিতি প্রতিষ্ঠা করেন তিনি। পাকিস্তানী শাসকচক্র তখন কাঁটা হয়ে বাঁধা দিয়েছে ইব্রাহিমের পথচলায়। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সহযোগিতায় ডায়াবেটিস সমিতি প্রাণ ফিরে পায়। ১৯৮০ সালে সেগুন বাগিচার নিজ বাসায় শুরু হয় হাসপাতালের কার্যক্রম।

রোগীরা জানান, আমি লক্ষ্মীপুর থেকে এসেছি বারডেম হাসপাতালে। এখানে চিকিৎসাটা ভালো হচ্ছে। বিনামূল্যে চিকিৎসা পাচ্ছি আমরা। এখানে ওষুধ ফ্রি দিচ্ছে। রোগী যাতে ভাল হয়ে বাড়ি যেতে পারে সেরকম সেবা দিচ্ছে।

নিরাময় অযোগ্য এ রোগের চিকিৎসা পেতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন রোগীরা। প্রতিদিন গড়ে ১০ হাজার রোগীকে চিকিৎসা সেবা দিয়ে থাকেন বারডেম হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি ৩০ শতাংশ রোগীদের দেয়া হয় বিনামূল্যে চিকিৎসা সেবা। 


শুধু দেশেই নয়, উন্নত সেবার জন্য আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে বারডেম। ১৯৮২ সালে বিশ্ব স্বাস্থ্যসংস্থা বারডেমকে তাদের সহযোগী কেন্দ্র হিসেবে মর্যাদা দেয়।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, “উপলব্ধি করেছেন সেই ৫০’র দশকে। ডায়াবেটিসকে মানুষ অতোটা গুরুত্ব দিচ্ছে না কিন্তু এই অসুখটা একদিন পৃথিবীতে এপিডেমিক হয়ে যাবে। ডাক্তার তার সহযোগিদের বলতেন যে, আমরা সিমপ্যাথি এক্সপেকড করি না, অ্যামপ্যাথি। কেননা ডায়াবেটিস এমন একটা রোগ যে রোগ শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে আক্রান্ত করে।”

তথ্য বলছে, দেশে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৯০ লাখ। দেশজুড়ে ৪৫ লাখেরও বেশি নিবন্ধিত রোগীদের স্বল্পমূল্যে সেবা দিচ্ছে ডায়াবেটিস সমিতি।

ডা. এ কে আজাদ খান বলেন, “শুরু থেকে ডা. ইব্রাহিম করতেন, যারা অ্যাপয়নমেন্ট মিস করলে তাদেরকে চিঠি দেওয়া হতো। যে আপনি হয়তো তারিখ ভুলে গেছেন, আবার আসুন। ডায়াবেটিস রোগী যদি সুস্থ স্বাভাবিক থাকতে চায় তাহলে ডায়াবেটিস সম্পূর্ণ কন্ট্রোলে রাখতে হবে।”

ডায়াবেটিস প্রতিরোধে দেশব্যাপী প্রচার কার্যক্রমের জন্য নন্দিত এ প্রতিষ্ঠান।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি