ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ডিম্বাশয় না থাকলে কী সন্তান হয় : ডা. কাজী ফয়েজা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৭, ১৫ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৫:৫৮, ১৫ অক্টোবর ২০১৮

ডা. কাজী ফয়েজা আক্তার

ডা. কাজী ফয়েজা আক্তার

বর্তমান সময়ে নারীদের গর্ভধারণ নিয়ে নানা জটিলতা দেখা দিচ্ছে। অনেকে বছরের পর বছর চেষ্টা করেও সন্তানের মুখ দেখতে পারছেন না।

খাদ্যাভাস ও লাইফস্টাইলের কারণেও অনেক সময় এসব সমস্যা দেখা দেয়। আবার বংশীয় কারণেও এমনটি হয়ে থাকে।

তবে সন্তান গর্ভে না আসার জন্য যে নারীই দায়ী তা কিন্তু নয়। পুরুষও এক্ষেত্রে দায়ী। সেটি নির্ণয় করতে হলে কিছু পরীক্ষা নিরীক্ষা করা লাগে।

আরও পড়ুন :  পুরুষের যে সমস্যায় সন্তান হয় না: ডা. কাজী ফয়েজা আক্তার (ভিডিও)

মূলত পুরুষের শুক্রানু ও নারীর ডিম্বানু থেকে সন্তানের জন্ম হয়। অনেক নারীর ডিম্বাশয়ই থাকে না। এমতাবস্থায় কি সন্তানের মা হওয়া সম্ভব?     

যদি এমন হয় মায়ের ডিম্বানু আসছে না তাহলে আমরা সেটার জন্য চেষ্টা করি। কিভাবে ডিম্বানুটা কার্যকর করা যায় সেটির জন্য চিকিৎসা দেওয়া হয়। 

আরও পড়ুন : যে সময়ে মেলামেশা করলে গর্ভে সন্তান আসে: ডা. কাজী ফয়েজা (ভিডিও)

যদি দেখা যায় ডিম্বাশয়টা নাই, সেক্ষেত্রে তাঁর বোনের কাছ থেকে, তার রিলেটিভের কাছ থেকে অথবা অন্য কারো কাছ থেকে (যেটাকে আমরা বলি `ডোনার এগ`) সে ডিম্বাশয়টা নিয়ে সন্তান জন্ম দেওয়ার চেষ্টা করি।

যদি এমন হয় নারীর জরায়ুটাই নেই, জরায়ুটা অপারেশন করে ফেলে দেওয়া হয়েছে তখন আমরা তার ডিম্বানু ও তার স্বামীর শুক্রানু বাইরে নিষিক্ত করে তার বোনের বা কোনো রিলেটিভের জরায়ুতে প্রতিস্থাপন করে থাকি। ওখানে বাচ্চাটা ধীরে ধীরে পরিণত হলে প্রসব করানো হয়। এভাবে যে শিশু পৃথিবীর আলো দেখে সেটি কিন্তু তাদেরই (যে নারীর ডিম্বানু নেই বা জরায়ু নেই) বাচ্চা।

আরও পড়ুন : সন্তান নিতে চাই কতবার মেলামেশা জরুরি: ডা. কাজী ফয়েজা (ভিডিও)

এভাবে অনেকগুলো পদ্ধতি এখন আছে যা আবিষ্কারের ফলে আমরা এখন বলিনা যে, এটা বন্ধ্যাত্ব বা কখনো সন্তান হবে না। তবে আমাদের দেশে এখনো ডোনার এগ বা ডোনার স্পার্ম আইনগত ভাবে নিষিদ্ধ। তবে আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতে এভাবে সন্তানের জন্ম দেওয়া হচ্ছে অহরহ।

**লেখক: ডা. কাজী ফয়েজা আক্তার, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। ও সহকারী অধ্যাপক, গাইনী, প্রসূতি রোগ বিশেষজ্ঞ ও সার্জন।

শ্রুতি লেখক: অালী অাদনান।

অা অা// এআর

ভিডিও


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি