ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঢাকায় আওয়ামী লীগের নেতৃত্বে আসছে নতুন মুখ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২৯ নভেম্বর ২০১৯ | আপডেট: ১০:২১, ২৯ নভেম্বর ২০১৯

আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কাউন্সিল। এদিন বেলা ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহানগর উত্তর ও দক্ষিণের ত্রিবার্ষিক কাউন্সিল উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকালে রমনার বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে দুই মহানগরের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করবেন ওবায়দুল কাদের।

ইতিমধ্যে উত্তর দক্ষিণ আওয়ামী লীগের শীর্ষ পদে আসার জন্য দৌড়ঝাঁপে ব্যস্ত সময় পার করছেন পদপ্রত্যাশীরা। বঙ্গভবন থেকে শুরু করে দলের নীতিনির্ধারকদের কাছে তদবির, দোয়া ও আশির্বাদ নিচ্ছেন অনেকেই। তবে ধারণা করা হচ্ছে, আগামীকালকের এই সম্মেলনে নেতৃত্বে আসতে পারে নতুন মুখ।

দলীয় সূত্রে জানা গেছে, যে যতই দৌড়ঝাপ, তদবির করুক না কেন, কোনো কাজ হবে না। ক্লিন ইমেজের নেতারাই আসছেন আগামী দিনের নেতৃত্বে। 

বিশেষ করে ক্যাসিনো কেলেঙ্কারিতে সম্পৃক্ততা, চাঁদা ও টেন্ডারবাজি, অনুপ্রবেশকারী, ক্ষমতার অপব্যবহার, অর্থের বিনিময়ে কমিটিতে স্থান দেয়া, দীর্ঘদিনের পরীক্ষিত নেতাদের বাদ দেয়াসহ নানা অপকর্মের সঙ্গে জড়িত নেতারা নতুন কমিটিতে স্থান পাচ্ছেন না বলে নিশ্চিত করেছে দলীয় হাইকমান্ড।

দুই মহানগরের অধিকাংশ পদে পরিবর্তনের ইঙ্গিত দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একটি গণমাধ্যমকে বলেন, সম্মেলনের মাধ্যমে পরিবর্তন আসাটা স্বাভাবিক। এবারও মহানগরের অধিকাংশ পদে পরিবর্তন আসতে পারে। উত্তর-দক্ষিণ দুটোতেই। শনিবার কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব ঘোষণা করা হবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান কমিটির সহসভাপতি আবু আহমেদ মন্নাফী, অভিন্ন ঢাকা মহানগর কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল ইসলাম, নুরুল আমিন রুহুলের নাম শোনা যাচ্ছে। বর্তমান সভাপতি আবুল হাসনাতও থাকতে পারেন।

সাধারণ সম্পাদক পদে অভিন্ন ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের ছেলে এবং ২৭নং ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আবদুল আজিজ (তামিম) আলোচনায় আছেন। 

এছাড়া বর্তমান কমিটির সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সহসভাপতি আওলাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক দীলিপ কুমার রায়, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ কামাল এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসেনের নামও শোনা যাচ্ছে।

আওয়ামী লীগের আরেকটি সূত্র বলছে- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী পরিবর্তন হলে সেক্ষেত্রে সাঈদ খোকনও সাধারণ সম্পাদক পদে এগিয়ে থাকবেন।

এদিকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি পদে শেষ মুহূর্তে আলোচনায় আছেন অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

বর্তমানে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য। এছাড়া বর্তমান সভাপতি একেএম রহমতউল্লাহ, সহসভাপতি শেখ বজলুর রহমানের নামও শোনা যাচ্ছে।

সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সাদেক খান, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম মান্নান কচির নাম আলোচনার শীর্ষে। 

এছাড়া বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এমএ কাদের খান, সদস্য বিএম সিরাজুল ইসলামের নাম আলোচনায় আছে।

২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণ, ৪৫টি থানা, ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নগুলোর সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সে সময়ের সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি