ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

তিনি ফিরবেন, অপেক্ষায় বেগম ফজিলাতুন্নেসা মুজিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৫:৪৮, ৯ জানুয়ারি ২০২০

৮ জানুয়ারি ১৯৭২। বঙ্গবন্ধুর সঙ্গে খুব অল্প সময় কথা বলেন বেগম ফজিলাতুন্নেসা মুজিব। দেশবাসীর মতো পরিবারের সদস্যরাও অধীর আগ্রহে অপেক্ষায়। তিনি ফিরবেন।

দৈনিক বাংলায় একটি প্রতিবেদন প্রকাশিত হয় ‘তিনি এসেই বেগম মুজিবকে উদ্ধার করবেন’।

প্রতিবেদনে লেখা হয়, ‘বঙ্গবন্ধু ঢাকায় এসে উঠবেন ধানমন্ডির ১৮ নম্বর রোডের একটি বাড়িতে। বেগম মুজিব যে বাড়িতে গত ৮ মাস বন্দি ছিলেন, সে বাড়িতে নয়। ওই বাড়িটিরই রাস্তার ওপারের একটি বাড়িতে। বেগম মুজিব স্বামী না আসা পর্যন্ত অন্তরীণকালীন ঘাঁটিটি ছেড়ে বের হননি। বঙ্গবন্ধু এলে সেই বাসা থেকে ৩২ এর বাসায় যাবেন তিনি।’

এদিকে সে সময় স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি দেওয়া নিয়েও বেশ আলোচনা চলছে। পত্রিকায় প্রকাশিত সংবাদ−বিজয়ী বেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরলেই সোভিয়েত ইউনিয়ন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে স্বীকৃতির ঘোষণা দেবে। সোভিয়েত তৎপরতার সঙ্গে সংশ্লিষ্ট কূটনৈতিক মহল সেই আশা ব্যক্ত করে।

১৯৭২-এর জানুয়ারির এই সময়টি নেতা মুক্ত হওয়ার পরে দেশে না ফেরা পর্যন্ত সব আয়োজনই ছিল তাকে ঘিরে। আর তিনিও ছিলেন ভীষণ আবেগপ্রবণ। লন্ডনে হোটেলে বাংলাদেশিরা যখন তার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছিলেন তখন তারা বলেছিলেন, আপনাকে ফিরে পাবো ভাবিনি। আমাদের ধারণা ছিল ওরা অন্যায়ভাবে আপনাকে ফাঁসি দেবে।

বঙ্গবন্ধুর জবাব ছিল, ‘তাই তো করতে চেয়েছিল, জেলখানার সঙ্গে তারা কবরও তৈরি করেছিল। ভুট্টোর পরিকল্পনা ছিল ফাঁসি দেওয়ার। এখন দেশকে গড়া হবে, সবই তো ধ্বংস করে দিয়ে গেছে।’ আবারও তার চোখে পানি।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি