ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দুই সন্তানের ব্যবধান কত হওয়া উচিত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ২৯ জুন ২০১৭ | আপডেট: ১৫:৫৫, ৪ জুলাই ২০১৭

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

কেউ কেউ একটি সন্তান নিয়ে সন্তুষ্ঠ থাকলেও অনেকেই দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী থাকেন। তবে প্রথম সন্তানের কত দিন পর দ্বিতীয় সন্তান নেওয়া উচিত এটা নিয়ে অনেকেই একটু বিচলিত থাকেন। যারা দু’টি সন্তান চান তাদের মনে এই প্রশ্নটা স্বাভাবিক ভাবেই আসে। ডাক্তার ও মনোবিদরা বলে থাকেন দুই সন্তানের ব্যবধানের কোনও নির্দিষ্ট নিয়ম, হিসেব বা ফর্মুলা নেই। ব্যবধান কম হওয়ার যেমন কিছু সুবিধা-অসুবিধা রয়েছে, তেমনই ব্যবধান বেশি হওয়ারও রয়েছে সুবিধা-অসুবিধা। সবটাই নির্ভর করবে আপনার লাইফস্টাইল আর প্ল্যানিংয়ের উপর। চলুন তাহলে জেনে নেই সুবিধা-অসুবিধাগুলো।

কম ব্যবধান:

অন্তত পক্ষে দু বছরের কম ব্যবধানে সন্তান নিলে একে কম ব্যবধান হিসেবে বিবেচনা করা হয়। আর এই কম ব্যবধানের ক্ষেতে কিছু সুবিধা-অসুবিধা রয়েছে।

সুবিধা: এতে খুব কম সময়ের মধ্যেই সন্তান ধারণ, গর্ভাবস্থা এবং ফ্যামিলি প্ল্যানিং সেরে ফেলতে পারেন বাবা, মায়েরা। ফলে বয়স কম থাকতে থাকতেই ঝাড়া হাত-পা।

অসুবিধা: দু’বার প্রেগন্যান্সির মধ্যে খুব কম সময়ের ব্যবধান হওয়ায় কিছু জটিলতা দেখা দিতে পারে। দ্বিতীয়ত, প্রেগন্যান্ট অবস্থায় সন্তানের দেখভাল করতে গিয়ে অনেক শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। দুটো শিশু এক সঙ্গে বড় করে তুলতে খরচও বাড়বে।

মাঝারি ব্যবধান (দুই থেকে চার বছর):

সুবিধা: প্রথম সন্তানের দু’বছর পর যদি দ্বিতীয় সন্তানের পরিকল্পনা করেন তা হলে সেই সময়ের মধ্যে মা সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে পারবেন। দ্বিতীয় বার সন্তান ধারণের জন্য শরীরও প্রস্তুত হয়ে যাবে। প্রথম সন্তান বড় হয়ে যাওয়ায় দ্বিতীয় সন্তান তার ব্যবহৃত জিনিস, জামা-কাপড়ও ব্যবহার করতে পারবে। এতে খরচও অনেকটা কমবে।

বড় ব্যবধান (চার বছরের বেশি):

অসুবিধা: যদি প্রথম সন্তান চার বছর বা তার বেশি হয়ে যাওয়ার পর দ্বিতীয় সন্তানের পরিকল্পনা করেন তা হলে কিন্তু আবার নতুন করে সব কিছু ভাবনা চিন্তা করতে হবে। প্রেগন্যান্সির জন্য শরীরকে আবার তৈরি করে তুলতে কিছুটা অসুবিধা হবে।

সুবিধা: এই সময়ের মধ্যে আপনার প্রথম সন্তান বেশ কিছুটা বড় হয়ে যাওয়ায় অনেক কাজই নিজে করতে শিখে যাবে। ফলে আপনি দ্বিতীয় সন্তানকে সময় দিতে পারবেন।

দুই সন্তানের মধ্যে ব্যবধান বেশি হলে ছোট বেলায় বন্ডিং গড়ে উঠতে সময় লাগলেও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বন্ডিং বাড়তে থাকে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি