ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দুর্গম পাহাড়ের চূড়ায় চন্দ্রনাথ মন্দিরে প্রতিদিনই বাড়ছে ভিড়

স্মৃতি মণ্ডল

প্রকাশিত : ১৩:৩৪, ৬ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:৩৭, ৬ অক্টোবর ২০২১

সীতাকুণ্ডের চন্দ্রনাথ মন্দির। সনাতন বিশ্বাসীদের শক্তিপীঠ হিসেবে সমাদৃত। দুর্গম পাহাড়ের ৩১০ মিটার উচুঁতে অবস্থিত মন্দিরটি দেখতে প্রতিদিনই ভিড় করেন হাজারও ভক্ত। 

সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়, তারই চূড়ায় ঐতিহাসিক মন্দির। পাহাড়জুড়ে অসংখ্য মন্দিরে ভক্তি জানাতে ভিড় করছেন ভক্তরা।  

উতরাই পথের শেষে মিলবে নিরুপাধি ঝরণার দেখা। আসতে যেতে আঁকাবাঁকা পথের ধারে সহসাই দেখা মেলে ভিন্ন নৈসর্গিকতা। অল্প দূরেই বীরূপাক্ষ মন্দির। বাইতে হবে বাইশশ’ সিঁড়ি।  

পাথুরে পথ কোথাও সংকীর্ণ, কোথাও বা পিচ্ছিল। পূণ্য লাভের আশায় বয়সের ভারে নুয়ে যাওয়া মানুষও পাড়ি দেন বন্ধুর পথ।

আগতরা জানান, এটাকে ঘিরে একটা ভাল সম্ভাবনা তৈরি হতে পারে। বাংলাদেশের পর্যটন খাত আরও এগিয়ে যেতে পারে। সামিট পয়েন্টে ওঠা ছাড়া আপনি কখনও বেস্ট ভিউ পাবেন না।

শাস্ত্র বলছে, মহাদেবের পত্নী সতী দেবীর দেহখণ্ডসমূহ যেসব স্থানে পতিত হয়েছে সেখানেই গড়ে উঠেছে শক্তিপীঠ। চন্দ্রনাথে পতিত হয়েছে সতী দেবীর ডান হাত। চন্দ্রনাথ তাই সনাতনীদের কাছে পবিত্র এক পীঠস্থান। 

সনাতন ধর্মীরা জানান, যে কোন তীর্থধাম আছে সব দর্শন করার পরও এই চন্দ্রনাথ মন্দির দর্শন করার প্রয়োজন। যদি চন্দ্রনাথ দর্শন না করা হয় কোন তীর্থের ফলই লাভ হয় না।

শাস্ত্র মতে, মহামুনি ভার্গব এখানে বসবাস করতেন। রামচন্দ্র বনবাসের সময় সীতা দেবীকে নিয়ে চন্দ্রনাথে এসেছিলেন- এমনও পৌরাণিক বিশ্বাস যুগ যুগ ধরে প্রচলিত। 

চন্দ্রনাথ মন্দিরের পুরোহিত রাজেন ভট্টাচার্য বলেন, শিব রাতে বাবাকে দর্শনের জন্য লাখ লাখ ভক্ত সমবেত হয়ে থাকে। সারা বাংলাদেশের আনাচে-কানাচে থেকে আসে, বিশেষ করে ভারতবর্ষের অনেক সনাতনধর্মীরা আসেন। বাবার এখানে মানত করে থাকেন, পূঁজা দিয়ে থাকেন এবং বিশেষ সংকল্প করে এখানে আসেন। সর্বপরি এখানে আসার পরে তাদের মধ্যে আলাদা একটা প্রশান্তি জাগে।

ফাল্গুন মাসের শিব চর্তুদশী তিথিতে সবচেয়ে বেশি পূণ্যার্থীর আগমন হয় চন্দ্রনাথ মন্দিরে। শ্রী শ্রী চন্দ্রনাথ ধাম পাহাড়ের উপরে রয়েছে অসংখ্য মন্দির। কিন্তু পূণ্যার্থী এবং পর্যটকদের কাছে এই চন্দ্রনাথ মন্দির সবচেয়ে আকর্ষণীয়। 

দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি ভারতবর্ষ থেকেও দুর্গম এই পাহাড়ী পথ পাড়ি দিয়ে প্রতিদিন আসছেন ভক্ত পূণার্থীরা এবং এখানে তারা প্রার্থণা করছেন পূণ্য লাভের আশায়।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি